শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

সিডিএ’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুছ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
সিডিএ’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুছ

নিজস্ব প্রতিবেদক : 

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ।

বুধবার (২৪ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তিন বছরের জন্য তাকে নিয়োগের বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর ধারা-৭ অনুযায়ী মোহাম্মদ ইউনুছকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে চেয়ারম্যান পদে নিয়োগ প্রদান করা হলো। রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে এ অফিস আদেশ জারি করা হলো।

মোহাম্মদ ইউনুছ সিডিএর বর্তমান চেয়ারম্যান এম জহিরুল আলমের দোভাষ ডলফিনের স্থলাভিষিক্ত হবেন। চেয়ারম্যান পদে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডলফিনের মেয়াদ শেষ হচ্ছে বুধবার (২৪ এপ্রিল)।

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছ চট্টগ্রামের রাজনীতিতে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

স্কুল পর্যায় থেকে ছাত্রলীগ করা মোহাম্মদ ইউনুছ ছাত্রলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৬৮-৬৯ সালে চট্টগ্রাম মিউনিসিপল হাই স্কুল ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৭০ সালে শহর ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক হন। ১৯৭১ সালের ২ মার্চ নগরীর লালদীঘি মাঠে পাকিস্তানের জাতীয় পতাকা পোড়ান যে কয়জন ছাত্রনেতা তাদের অন্যতম ছিলেন মোহাম্মদ ইউনুছ।

১৯৭১ সালের ২৭ মার্চ পাকিস্তানি নৌ-কমান্ডোদের সঙ্গে চট্টগ্রাম শহরে প্রথম সংঘর্ষের পর রাইফেলসহ গ্রেফতার হন ইউনুছ। প্রায় দুই মাস নির্যাতন সহ্য করার পর চট্টগ্রাম কারাগার থেকে মহিউদ্দিন চৌধুরী ও মোহাম্মদ ইউনুছসহ কয়েকজন পালিয়ে ভারতে চলে যান। সেখানে গেরিলা প্রশিক্ষণ শেষে দেশে ফিরে মুক্তিযুদ্ধে অংশ নেন।
বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৭৬ সালে প্রতিরোধ যুদ্ধ করতে গিয়ে ওই বছরের ১২ সেপ্টেম্বর ঢাকা থেকে গ্রেফতার হন মোহাম্মদ ইউনুছ। ১৯৮০ থেকে ৮২ পর্যন্ত তিনি চট্টগ্রাম শহর ছাত্রলীগের সভাপতি ছিলেন। উত্তর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য হন ১৯৮৮ সালে।

১৯৭০ সালে ৯ মাস, ১৯৭১ সালে ২ মাস ৬ দিন, ১৯৭৬ সাল থেকে চার বছর মোহাম্মদ ইউনুছ কারাগারে বন্দি ছিলেন।

সবশেষ সিআরবিতে বেসরকারি হাসপাতাল স্থাপনের উদ্যোগের প্রতিবাদে নাগরিক সমাজ, চট্টগ্রামের লাগাতার ৪৪৫ দিনের আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন মোহাম্মদ ইউনুছ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া