শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

উন্নত হচ্ছে পুরাতন রেলপথগুলো : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১
উন্নত হচ্ছে পুরাতন রেলপথগুলো : রেলমন্ত্রী
উন্নত হচ্ছে পুরাতন রেলপথগুলো : রেলমন্ত্রী

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, কুড়িগ্রামসহ দেশের যে অঞ্চলগুলোতে পুরাতন রেললাইন আছে সেগুলোকে আমরা উন্নত করার কাজ করছি। এছাড়া জেলা থেকে জেলা সংযোগকারী রেললাইন নির্মাণ করার জন্য কাজ পরিকল্পনার মধ্যে রয়েছে।

শুক্রবার (১২ নভেম্বর) বিকেলে কুড়িগ্রাম সদরের উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শনে এসে এসব কথা বলেন রেলমন্ত্রী।

এছাড়াও কুড়িগ্রামের পরিত্যক্ত পুরাতন রেললাইনের জায়গাগুলো কি করা হবে তা ভেবে দেখা হবে বলে জানান তিনি।

রেলমন্ত্রী আরও বলেন, “বিএনপি-জামায়াত সরকার এ পথের রেলকে উঠিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল। সেখানে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে রেলকে সম্প্রসারণ করার কাজ হাতে নেওয়া হয়েছে। এসময় উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শনকালে রেলমন্ত্রী কুড়িগ্রামের মুক্তিযোদ্ধাদের হাতের ছাপ সংগ্রহ করে তৈরি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচনসহ বেশ কিছু স্মারক উদ্ধোধন করেন।

এর আগে দুপুরে রেলমন্ত্রী কুড়িগ্রামের রমনা রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। সেখানে তিনি বলেন, রেলওয়েকে একটি আধুনিক ও যুগোপযোগী যোগাযোগ ব্যবস্থা করতে চান প্রধানমন্ত্রী। ইতিমধ্যে ঢাকা রেলপথে কুড়িগ্রাম এক্সপ্রেস নামে ট্রেন চালু করা হয়েছে। ট্রেনটিকে উলিপুর স্টেশন পর্যন্ত চলাচলের জন্য আধুনিকায়ন করা হচ্ছে। পরবর্তীতে রমনা স্টেশন পর্যন্ত চালু করা হবে।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী চিলমারী নদীবন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণ করেছেন। বন্দরটির সঙ্গে রেল-নৌ যোগাযোগ স্থাপনের জন্য আমাদের নির্দেশ দিয়েছেন। যাতে করে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্যের দ্বার উন্মোচিত হয়।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, মহাপরিচালক ডিএন মজুমদার, মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ্, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল হাসান, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ্ সুফি নুর মোহাম্মদ, কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ,লীগ সভাপতি মো. জাফর আলী, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, কুড়িগ্রাম জেলা আ,লীগ সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহম্মেদ মঞ্জু উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী চিলমারী নদীবন্দরের রমনাঘাট পরিদর্শন করেন। এ সময় চিলমারী উপজেলা আওয়ামী লীগ, রেল-নৌ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি ও ব্রহ্মপুত্র নদে দ্বিতীয় বঙ্গবন্ধু সেতু বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে বিভিন্ন দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া