সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

মেট্রোরেল চলাচলে সময় বাড়ছে, সুবিধা পাবেন না সব যাত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৫ জুলাই, ২০২৩
মেট্রোরেল চলাচলে সময় বাড়ছে, সুবিধা পাবেন না সব যাত্রী

নিজস্ব প্রতিবেদক : 

যাত্রীদের সুবিধার্থে ৮ জুলাই থেকে রাতে মেট্রোরেল চলাচলের সময় আধা ঘণ্টা বাড়ানো হচ্ছে। মেট্রোরেল চলাচলে নতুন সময়সূচিতে সবাই এই সুবিধা পাবেন না। প্রাথমিকভাবে শুধু এমআরটি পাস বা র‌্যাপিড পাস ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৪ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে নতুন এই সময়সূচি জানানো হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শনিবার (৮ জুলাই) থেকে রাত সোয়া ৮টা ও সাড়ে ৮টায় দুটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। ট্রেন দুটি প্রতিটি স্টেশনে থেমে উত্তরার উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলাচল করবে। এই দুটি মেট্রো ট্রেনে সিঙ্গেল জার্নি টিকেট ব্যবহার করে যাতায়াত করা যাবে না। শুধুমাত্র এমআরটি পাস বা র‌্যাপিড পাস ব্যবহার করে যাতায়াত করা যাবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা নাজমুল হোসেন বলেন, রাত ৮টায় টিকিট কাটা বন্ধ। তবে যারা টিকিট কেটেছে তাদের গন্তব্যে পৌঁছে দিতে দুটি ট্রিপ চালু করতে হয়। সুতরাং দুটি ট্রিপ যেহেতু চলে সুতরাং যাদের আগে থেকে টিকিটের ব্যবস্থা আছে বা এমআরটি পাস আছে তারা এই সুবিধা নিতে পারবে। তবে সিঙ্গেল টিকিটধারীরা এই সুবিধা পাবে না।

এর আগে জানা গিয়েছিল, জুলাই মাস হতে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল। এ সম্পর্কে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছিলেন, জুলাই মাসে প্রতিদিন ফজরের সময় (ভোর) থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।

বর্তমান সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলাচল করছে মেট্রোরেল। মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি থাকছে শুক্রবার।

প্রসঙ্গত, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল যেটা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এ প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে।

২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হলেও দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে।

আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া