শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : 

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন তিন বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। হাইকোর্ট বিভাগ থেকে নতুন নিয়োগপ্রাপ্ত বিচারপতিরা হলেন বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম এবং বিচারপতি কাশিফা হোসেন।

বুধবার (২৪ এপ্রিল) সংবিধানের ৯৫(১) ধারা অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নতুন বিচারপতি হিসেবে তাদের নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি এই তিন বিচারপতির নিয়োগ দেওয়ার পর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের, হাইকোর্ট বিভাগে কর্মরত তিনজন বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ হতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। তিনজনের নিয়োগ দেওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়ালো ৮ জনে।

বিচারপতি মো. শাহিনুর ইসলাম ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুনসেফ হিসেবে জুডিশিয়াল সার্ভিসে যোগদান করেন এবং ২০০১ সালের জানুয়ারিতে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। তিনি নড়াইল, হবিগঞ্জে জেলা ও দায়রা জজ এবং ঢাকার প্রশাসনিক ট্রাইব্যুনালের সদস্য হিসেবে কাজ করেন। ২০১০ সালের এপ্রিল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি ২০১২ সালের মার্চে দ্বিতীয় ট্রাইব্যুনালের সদস্য নিযুক্ত হন।

এরপর ২০১৩ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে উন্নীত হন এবং পরবর্তীতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর সদস্য হিসাবে পুনরায় নিযুক্ত হন।

বিচারপতি কাশেফা হোসেন ১৯৯৫ এবং ২০০৩ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন অ্যাডভোকেট হিসেবে নথিভুক্ত হন। এরপর ২০১৩ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত জজ হিসেবে উন্নীত।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। তিনজনের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াবে আটজনে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া