বুধবার, ০১ মে ২০২৪, ০৮:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

রেকর্ডময় ম্যাচে ইতিহাসগড়া জয় শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
রেকর্ডময় ম্যাচে ইতিহাসগড়া জয় শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক : 

নারী ক্রিকেট ইতিহাসের রেকর্ডময় এক ম্যাচ উপহার দিলো শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। লঙ্কানরা প্রথমবারের মতো মেয়েদের ক্রিকেটে তিনশ রান তাড়ায় ম্যাচ জিতেছে। সেঞ্চুরি করেছেন দুই দলের দুই অধিনায়কই। সবমিলিয়ে রেকর্ডে ভরপুর ম্যাচে প্রোটিয়াদের হারিয়ে ইতিহাস গড়েছে শ্রীলঙ্কা। প্রোটিয়া অধিনায়ক লরা উলভার্টের হার না মানা ১৮৪ রানের জবাব লঙ্কান অধিনায়ক চামারি আতাপাত্তু দিয়েছেন অপরাজিত ১৯৫ রানের ইনিংস দিয়ে।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে বুধবার (১৭ এপ্রিল) ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল দু’দল। আগে ব্যাট করে নির্ধারিত ওভারে প্রোটিয়া মেয়েদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ৩০১। মেয়েদের ওয়ানডে ক্রিকেটে এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ২৮৯ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। তবে লঙ্কান মেয়েরা আরও ছাড়িয়ে গেলেন অজিদের। প্রোটিয়াদের দেওয়া লক্ষ্য তারা ৩৩ বল এবং ৬ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায়।

সিরিজের তৃতীয় ওয়ানডেতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক লরা লরা উলভার্টের সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩০১ রানের সংগ্রহ পায় প্রোটিয়া মেয়েরা। দারুণ শুরু পাওয়া দক্ষিণ আফ্রিকার মেয়েদের ওপেনিং জুটি ভাঙে ১১৬ রানে। ৩১ রানে ফেরেন লারা গুডল। এরপরই চাপে পড়ে যায় তারা। এরপর ১২৪ রানে হারায় আরও দুই উইকেট। আতাপাত্তুর করা ইনিংসের ২৪তম ওভারের প্রথম বলে ডেলমি টাকার (১) ফেরেন রানআউট হয়ে। পরের বলে সুনে লুস (০) পড়েন এলবিডব্লুর ফাঁদে।

সেখান থেকে আবারও ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত ব্যাটিংয়ে দলের সংগ্রহটা তিনশ পার করে দেন উলভার্ট। প্রোটিয়া ওপেনার ১৪৭ বলে করেন অপরাজিত ১৮৪ রান। ইনিংসে ২৩ চারের পাশাপাশি ৪টি ছয় মেরেছেন তিনি। তাঁকে সঙ্গে দিতে নেমে কার্যকরী ইনিংস খেলেন মারিজান ক্যাপ (৩৬) ও নাদিন ডি ক্লার্ক (৩৫)।

রান তাড়ায় ভিশ্মি গুনারাত্নের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৯০ রান তোলেন আতাপাত্তু। ষোড়শ ওভারে ভিশ্মি আউট হন ২৬ রান করে। এরপর দ্রুত আরও তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় লঙ্কানরা। ৩৬ রানের মধ্যে চার উইকেট হারায় তারা।

তবে ৪ উইকেটে ১২৬ রান থেকে দারুণ ব্যাটিংয়ে দলকে জয়ের ঠিকানায় নিয়ে যান আতাপাত্তু ও নিলাকশিকা সিলভা। ম্যাচ জেতানো অবিচ্ছিন্ন জুটিতে ১৪৬ বলে ১৭৯ রান যোগ করেন দুজন। জুটির ১১০ রানই আসে আতাপাত্তুর ব্যাট থেকে। তাকে সঙ্গ দিয়ে নিলাকশিকা অপরাজিত থাকেন ৭১ বলে ৫০ রান করে।

আতাপাত্তু শতরান স্পর্শ করেন ৭৮ বলে। পরে দেড়শ ছুঁয়ে নিজের আগের সর্বোচ্চ ১৭৮ পেরিয়ে দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন।

দলের জয়ের জন্য যখন ১৯ রান লাগে, আতাপাত্তুর ডাবল সেঞ্চুরিতেও তখন প্রয়োজন ১৯ রান। তবে দুইশ পর্যন্ত যেতে পারেননি তিনি। মাঠ ছাড়েন তিনি ছক্কায় ম্যাচ শেষ করে।

ম্যাচে শুধু রান তাড়ার ইতিহাসই হয়নি, রেকর্ড হয়েছে আরও একগাদা। আতাপাত্তুর এই ১৯৫ রানের ইনিংস নারী ওয়ানডের ইতিহাসে রান তাড়ায় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। রান তাড়ায় দেড়শ ছুঁতে পেরেছিলেন আগে কেবল একজনই। ২০১৭ সালে ১৫২ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং।

ছেলে-মেয়ে মিলিয়েই ওয়ানডেতে রান তাড়ায় বড় ইনিংস আছে আর একটি, গত বিশ্বকাপে ২০১ রানের যে ইনিংস খেলেছেন গ্লেন ম্যাক্সওয়েল।

নারী ওয়ানডেতে ১৭৫ রান ছোঁয়া ইনিংস একাধিকবার খেলা প্রথম ব্যাটার আতাপাত্তুই। ২০১৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি করেছিলেন ১৭৮।

রান তাড়ায় সবচেয়ে বেশি ২৬ চারের রেকর্ডও এখন আতাপাত্তুর। আগের রেকর্ড ছিল ল্যানিংয়ের ২১ চার।

আতাপাত্তুর এটি নবম ওয়ানডে সেঞ্চুরি। অবিশ্বাস্যভাবে, শ্রীলঙ্কার আর কোনো ব্যাটার এখনও পর্যন্ত কোনো সেঞ্চুরিই করতে পারেননি। বিশ্বরেকর্ডে আতাপাত্তুর ওপরে আছেন মেগ ল্যানিং (১৫) ও সুজি বেটস (১৩)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া