মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রংপুরে ৩০ বছর দখলে থাকা রেলের জমি উদ্ধার শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরি চলাচল সহসা স্বাভাবিক হচ্ছে না ভাইরাল ভিডিও নিয়ে মুখ খুললেন নোরা দেশে করোনা শনাক্ত ১৪৮৮ জনের মৃত্যু ২৬ টিকিট ও ভিসার মেয়াদের দাবিতে সৌদি প্রবাসীরাদের বিক্ষোভ ছাত্রাবাসে গণধর্ষণ : আরেক এজাহারভুক্ত আসামি গ্রেফতার ভোটের আগেই মৃত্যু তারপরেও পুনঃনির্বাচিত এই মেয়র টেলিভিশনের পর্দায় আজকের খেলা শতবর্ষী ছাত্রাবাসে অপরাধের হেডকোয়ার্টার ২০৫ কার গাড়ি- কে চালাতো- কেউ জানে না বলিউডের চার অভিনেত্রীর ক্রেডিট কার্ড বাজেয়াপ্ত ন্যায় সমতা ও জ্ঞানভিত্তিক সমাজ শেখ হাসিনার লক্ষ্য ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার অতন্ত্রপ্রহরী শেখ হাসিনা সিনেমা হচ্ছে রিয়া চক্রবর্তীর জীবনী নিয়ে দেশে করোনায় আক্রান্ত বেড়েছে মৃত্যু ৩২ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড বিমানের টিকিটের জন্য সৌদি প্রবাসীরা রাস্তায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত ১০০ বছরের বৃষ্টির রেকর্ড : রংপুর ডুবে ভোগান্তি ছাত্রাবাসে গণধর্ষণ: আরও এক ধর্ষক রাজন গ্রেফতার

ঢাকার কোথায় যেতে কোন বাসে উঠবেন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

রাজধানী ঢাকায় চলাচলের সময় অনেকেই ভুলে যান কোন বাস কোথায় যাবে। অন্যান্য শহর থেকে যারা আসেন তাদেরও জানা থাকে না বাস চলাচলের রুট। তাই অনেক সময় ভুল করে অন্য বাসে উঠে পোহাতে হয় চরম ভোগান্তি। তাই যোগাযোগের পাঠকদের জন্য রইলো নির্দেশিকা-

মতিঝিল/গুলিস্তান টু উত্তরা

মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত চলাচলকারী বাসগুলো হলো বিআরটিসি, গাজীপুর পরিবহন, গ্রীন ঢাকা, প্রভাতি বনশ্রী, প্রচেষ্টা, স্কাইলাইন, ভিক্টর ক্লাসিক ও শতাব্দী পরিবহন।

বিআরটিসি : মতিঝিল – গুলিস্তান – শাহবাগ – বাংলামটর- ফার্মগেট – জাহাঙ্গীর গেট – মহাখালী – সৈনিক ক্লাব – বনানী – কাকলি – কুড়িল বিশ্বরোড – খিলক্ষেত – এয়ারপোর্ট – আবদুল্লাহপুর- টঙ্গি।

 

গ্রীন ঢাকা : মতিঝিল-গুলিস্তান-পল্টন-কাকরাইল-শান্তিনগর-মালিবাগ-মৌচাক-রামপুর- বাড্ডা-নতুন বাজার-বসুন্ধরা আবাসিক-যমুনা ফিউচার পার্ক-কুড়িল বিশ্বরোড-খিলক্ষেত – এয়ারপোর্ট-হাউজ বিল্ডিং-আবদুল্লাহপুর।

 

প্রচেষ্টা: মাওয় -কেরানীগঞ্জ-নয়া বাজার-গুলিস্তান-পল্টন-কাকরাইল-শান্তিনগর-মালিবাগ -মৌচাক-রামপুরা-মেরুল-মধ্য বাড্ডা-বাড্ডা-উত্তর বাড্ডা বাজার-নতুন বাজার-কুড়িল – খিলক্ষেত-এয়ারপোর্ট-আজমপুর-হাউজ বিল্ডিং-আবদুল্লাহপুর।

স্কাইলাইন : সদরঘাট-রায় সাহেবের বাজার-নয়াবাজার-গুলিস্তান ( গোলাপ শাহ মাজার) – পল্টন-কাকরাইল-শান্তিনগর-মালিবাগ-মৌচাক-নাবিস্কো-মহাখালী-সৈনিক ক্লাব-বনানী -কাকলি-কুড়িল বিশ্বরোড-খিলক্ষেত-এয়ারপোর্ট-আবদুল্লাহপুর-টঙ্গি-গাজীপুর চৌরাস্তা।

 

মতিঝিল-গুলিস্তান টু মিরপুর

মতিঝিল-গুলিস্তান থেকে মিরপুর ১২ পর্যন্ত চলাচলকারী বাসগুলো হলো: বিকল্প অটো সার্ভিস, নিউ ভিশন, ইটিসি ট্রান্সপোর্ট, হাজী ট্রান্সপোর্ট, হিমাচল, খাজাবাবা পরিবহন, রানওয়ে একপ্রেস, স্বাধীন এক্সপ্রেস, শিকড় পরিবহন, সময় পরিবহন, মিরপুর ইউনাইটেড সার্ভিস ও বিহঙ্গ পরিবহন।

বিকল্প অটো সার্ভিস : মতিঝিল-গুলিস্তান-শাহবাগ-বাংলামটর-ফার্মগেট-আগারগাঁও- শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-মিরপুর ১২।

 

ইটিসি ট্রান্সপোর্ট : গুলিস্তান (গোলাপ শাহ মাজার)-শাহবাগ-বাংলামটর-ফার্মগেট- আঁগারগাও-শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-মিরপুর ১২।

হিমাচল: চাষাড়া-সাইনবোর্ড-শনিরআখড়া, গুলিস্তান-জিপিও-শাহবাগ-বাংলামটর- ফার্মগেট-আগারগাঁও-শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-মিরপুর ১২।

 

খাজাবাবা পরিবহন : যাত্রাবাড়ী-সায়েদাবাদ-গুলিস্তান-শাহবাগ-বাংলামটর-ফার্মগেট- আগারগাঁও-শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-মিরপুর ১২।

মিরপুর ইউনাইটেড সার্ভিস : সদরঘাট-গুলিস্তান-শাহবাগ-বাংলামটর-ফার্মগেট- আগারগাঁও-শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-মিরপুর ১২।

 

সায়েদাবাদ টু গাবতলী

সায়েদবাদ থেতে গাবতলী পর্যন্ত ৮ নম্বর, বিআরটিসি, লাব্বাইক, এমএম লাভলী, নীলাচল ও ঠিকানা কোম্পানীর বাস নিয়মিত চলাচল করে।

 

৮ নম্বর : যাত্রাবাড়ী-সায়েদাবাদ-মতিঝিল-দৈনিক বাংলা মোড়-পল্টন-শাহবাগ- কারওয়ানবাজার-ফার্মগেট-আসাদগেট-শিশু মেলা-শ্যামলী-কল্যাণপুর-টেকনিক্যাল- গাবতলী।

বিআরটিসি : মদনপুর-কাঁচপুর-চিটাগাং রোড-শনির আখড়া-যাত্রাবাড়ি-সায়েদাবাদ- গুলিস্তান-পল্টন-শাহবাগ-কারওয়ানবাজার-ফার্মগেট-আসাদগেট-শিশু মেলা-শ্যামলী- কর‌্যাণপুর-টেকনিক্যাল-গাবতলী-সাভার।

 

উত্তরা টু মিরপুর/গাবতলী

 

বাসমতি ট্রান্সপোর্ট, প্রজাপতি পরিবহন ও তেঁতুলিয়া পরিবহন উত্তরা থেকে মিরপুর হয়ে গাবতলী পর্যন্ত চলাচল করে।

বাসমতি ট্রান্সপোর্ট : গাজীপুর চৌরাস্তা-টঙ্গি-এয়ারপোর্ট-খিলক্ষেত-কালসি-পল্লবী- মিরপুর ১১ -মিরপুর ১০-মিরপুর ১-গাবতলী।

 

আজিমপুর টু কুড়িল বিশ্বরোড ও উত্তরা

 

আজিমপুর ইডেন কলেজের সামনে থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচল করা বাসগুলো হলো স্মার্ট উইনার ট্রান্সপোর্ট, ভিআইপি ২৭, দেওয়ান ও বিকাশ পরিবহন।

 

বিকাশ পরিবহন : আজিমপুর-নীলক্ষেত-নিউ মার্কেট-সিটি কলেজ-কলাবাগান-ধানমন্ডি ২৭-ধানমন্ডি ৩২-খামারবাড়ি-ফার্মগেট-জাহাঙ্গীর গেট-মহাখালী-সৈনিক ক্লাব-বনানী- কাকলি-কুড়িল বিশ্বরোড-খিলক্ষেত-এয়ারপোর্ট-আবদুল্লাহপুর-কামারপাড়া।

দেওয়ান : আজিমপুর-নিউ মার্কেট-সিটি কলেজ-সাইন্সল্যাব-কাটাবন-শাহবাগ- বাংলামটর-ফার্মগেট-জাহাঙ্গীর গেট-মহাখালী-ওয়ারলেস মোড়-গুলশান ১-বাড্ডা-নতুন বাজার-বসুন্ধরা আবাসিক-কুড়িল বিশ্বরোড।

 

ভিআইপি ২৭ : আজিমপুর-নীলক্ষেত-নিউ মার্কেট-সিটি কলেজ-কলাবাগান-ধানমন্ডি ২৭-ধানমন্ডি ৩২-খামারবাড়ি-ফার্মগেট-জাহাঙ্গীর গেট-মহাখালী-সৈনিক ক্লাব-বনানী- কাকলি-কুড়িল বিশ্বরোড-খিলক্ষেত-এয়ারপোর্ট-আবদুল্লাহপুর-টঙ্গি-গাজীপুর চৌরাস্তা।

মিরপুর টু আজিমপুর

 

মিরপুর থেকে আজিমপুর পর্যন্ত বিহঙ্গ পরিবহন, বিকল্প সিটি সুপার সার্ভিস, মিরপুর লিঙ্ক ও সমতা পরিবহন চলাচল করে।

 

বিকল্প সিটি সুপার সার্ভিস : মিরপুর ১২-পল্লবী-মিরপুর ১০-কাজীপাড়া-শেওড়াপাড়া- আঁগারগাও-শ্যামলী-শিশুমেলা-কলেজগেট-আসাদগেট-কলাবাগান-সিটিকলেজ-নিউ মার্কেট-আজিমপুর।

 

মিরপুর লিঙ্ক : ইসিবি স্কয়ার-পূরবী-মিরপুর ১১-মিরপুর ১০-কাজীপাড়া-শেওড়াপাড়া- আঁগারগাও-খামারবাড়ি-ধানমন্ডি ২৭-ধানমন্ডি ৩২-সিটি কলেজ-নিউ মার্কেট-নীলক্ষেত- আজিমপুর।

 

সদরঘাট টু চন্দ্রা

আজমেরী গ্লোরী সদরঘাট থেকে গাজীপুর ও চন্দ্রা পর্যন্ত চলাচল করে।

 

আজমেরী গ্লোরী : সদরঘাট-গুলিস্তান (গোলাপ শাহ মাজার)-পল্টন-কাকরাইল-শান্তিনগর-মালিবাগ-মৌচাক-নাবিস্কো-মহাখালী-সৈনিক ক্লাব-বনানী-কাকলি-কুড়িল বিশ্বরোড-খিলক্ষেত-এয়ারপোর্ট-আবদুল্লাহপুর-টঙ্গি-বোর্ড বাজার-কোণাবাড়ি-চন্দ্রা।

মোহাম্মদপুর টু মতিঝিল

 

মোহাম্মদপুর থেকে মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বাসগুলো হলো-দীপন, এফটিসিএল, এমটিসিএল ২, মেশকাত ট্রান্সপোর্ট, মিডলাইন ও মৈত্রী পরিবহন।

 

এফটিসিএল : মোহাম্মদপুর-শঙ্কর-ধানমন্ডি ১৫-জিগাতলা-সিটি কলেজ-সাইন্সল্যাব- শাহবাগ-মৎস ভবন-পল্টন-গুলিস্তান-মতিঝিল-আরামবাগ।

মেশকাত : মোহাম্মদপুর-আসাদ গেট-খামার বাড়ি-ফার্মগেট-বাংলামটর-শাহবাগ-মৎস ভবন-পল্টন-দৈনিক বাংলা মোড়-মতিঝিল-ইত্তেফাক মোড়-সায়েদাবাদ-যাত্রাবাড়ী-শনির আখড়া-সাইবোর্ড-চিটাগায় রোড।

 

দীপন : তাজমহল রোড-শঙ্কর-ধানমন্ডি ১৫-জিগাতলা-সিটি কলেজ-সাইন্সল্যাব-শাহবাগ -মৎস ভবন-পল্টন-গুলিস্তান-মতিঝিল-আরামবাগ।

 

মিডলাইন : মোহাম্মদপুর-শঙ্কর-ধানমন্ডি ১৫-জিগাতলা-সিটি কলেজ-সাইন্সল্যাব- শাহবাগ-মৎস ভবন-পল্টন-গুলিস্তান-মতিঝিল-আরামবাগ-কমলাপুর-বাসাবো-খিলগাঁও।

মোহাম্মদপুর টু বনশ্রী

মোহাম্মদপুর থেকে দক্ষিণ বনশ্রী পর্যন্ত চলাচল করে আলিফ এন্টারপ্রাইজ ও স্বাধীন পরিবহন।

 

স্বাধীন পরিবহন : মোহাম্মদপুর-আসাদ গেট-খামার বাড়ি-ফার্মগেট-বাংলামটর- মগবাজার-মৌচাক-মালিবাগ-রামপুরা-বনশ্রী-ডেমরা-স্টাফ কোয়ার্টার।

 

আলিফ এন্টারপ্রাইজ : শিয়া মসজিদ-আদাবর-শ্যামলী-শিশু মেলা-আগারগাঁও-বিজয় স্বরণি-জাহাঙ্গীর গেট-মহাখালী-গুলশান ১-লিঙ্ক রোড-বাড্ডা-মধ্য বাড্ডা-রামপুরা- বনশ্রী।

মিরপুর ১৪ টু মতিঝিল ও খিলগাঁও

মিরপুর ১৪ থেকে খিলগাঁও তালতলা মার্কেট পর্যন্ত চলাচল করে বাহন পরিবহন।

বাহন পরিবহন : মিরপুর ১৪-মিরপুর ১০-মিরপুর ২-মিরপুর ১-বাংলা কলেজ- টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-আসাদ গেট-ধানমন্ডি ২৭-ধানমন্ডি ৩২-কলাবাগান- সাইন্সল্যাব-শাহবাগ-মৎস ভবন-পল্টন-গুলিস্তান-মতিঝিল-আরামবাগ-কমলাপুর- বাসাবো-খিলগাঁও।

মিরপুর টু কাকলী-বনানী

মিরপুর ১০ বাসষ্ট্যান্ড থেকে কাকলী বনানী পর্যন্ত চলাচল করে ট্রাস্ট ট্রান্সপোর্ট ও ক্যান্টনমেন্ট মিনি সার্ভিস।

 

ট্রাস্ট ট্রান্সপোর্ট : মিরপুর ১০-মিরপুর ১৩-মিরপুর ১৪-কচুক্ষেত-সৈনিক ক্লাব-বনানী।

ক্যান্টনমেন্ট মিনি সার্ভিস : মিরপুর ১৪-কচুক্ষেত-সৈনিক ক্লাব-বনানী-মহাখালী।

 

মিরপুর টু বনশ্রী

মিরপুর ১০ থেকে বনশ্রী পর্যন্ত চলাচল করে আলিফ এন্টারপ্রাইজ, মধুমতি পরিবহন, রবরব পরিবহন ও রাজধানী সুপার।

 

আলিফ এন্টারপ্রাইজ : মিরপুর ১-মিরপুর ১০-কাজিপাড়া-আগারগাঁও-জাহাঙ্গীর গেট- মহাখালী-গুলশান ১-বাড্ডা-রামপুরা ব্রিজ-বনশ্রী।

 

রবরব পরিবহন: গাবতলী-মিরপুর ১-মিরপুর ১০-কালসি-এমইএস-কাকলি-গুলশান ১- বাড্ডা-রামপুরা ব্রিজ-বনশ্রী।

 

মিরপুর ১৪ থেকে শাহবাগ

মিরপুর ১৪ কচুক্ষেত হয়ে শাহবাগ শুধু ট্রাস্ট ট্রান্সপোর্ট যাতায়াত করে।

 

ট্রাস্ট ট্রান্সপোর্ট : মিরপুর ১০-মিরপুর ১৩-মিরপুর ১৪-কচুক্ষেত-জাহাঙ্গীর গেট-ফার্মগেট -কারওয়ানবাজার-বাংলামটর-শাহবাগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: