মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:২০ অপরাহ্ন

রেলপথ মন্ত্রীর সা‌থে ভারতীয় হাইক‌মিশনা‌রের সৌজন্য সাক্ষাত

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
রেলপথ মন্ত্রীর সা‌থে ভারতীয় হাইক‌মিশনা‌রের সৌজন্য সাক্ষাত
ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস রেলপথ মন্ত্রী মোঃ  নুরুল ইসলাম সুজন এমপির সাথে রেলভবনে মঙ্গলবার সৌজন্য সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে ভারতীয় অর্থায়নে বাংলাদেশ রেলও‌য়ে‌তে যে সকল প্রকল্প চলমান আছে সে প্রকল্পগুলোর বিষয়ে আলোচনা করা হয়।  বিশেষ করে ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও  চতুর্থ এবং টঙ্গী থেকে জয়‌দেবপুর  পর্যন্ত ডাবল লাইন।
এছাড়া নির্মাণ করা হচ্ছে চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত নতুন লাইন ,সেখানে ভারতের অং‌শের ১৫০ মিটার নির্মাণ করলে বাংলাদেশের সাথে ভারতের যোগাযোগ চালু করা সম্ভব হবে । এটি যাতে আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা যায় সে বিষয়ে রেলপথমন্ত্রী ভারতীয় হাইকমিশনার কে অনুরোধ জানান ।
এছাড়া পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হলে শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালানো যাবে সে বিষয়েও আলোচনা করেন রেলপথ মন্ত্রী।
এ সময় দুই দেশের মধ্যকার চালু কা‌র্গো ও পণ্যবাহী ট্রেন বিষয়ে আলোচনা হয় এবং এটি দুই দেশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে একটি বড় সাফল্য বলে আলোচনা হয়।
ভারতের উপহার দেওয়া দশটি ইঞ্জিন সম্পর্কে আলোচনা হয় এবং  ইঞ্জিনগুলোর সক্ষমতা অনেক ভালো সে সম্পর্কে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতীয়  হাইকমিশনকে জানানো হয়।
আলোচনাকালে সিরাজগঞ্জে কন্টেইনার ডিপো নির্মাণবিষয়ক এবং পার্বতীপুরে ভারতীয় অর্থায়নে একটি কোচ কারখানা নির্মাণ বিষ‌য়ে আলোচনা হয়।
এ বৈঠ‌কে  ভবিষ্যতে দেশের রেল যোগাযোগ ক্ষেত্রে  উভয় দে‌শের সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করা হয় ।
সাক্ষাতের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ শামসুজ্জামান উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া