বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক : 

প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে রাশিয়া। আজ বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ ভোটাভুটির মাধ্যমে নির্বাচনের তারিখ ২০২৪ সালের ১৭ মার্চ নির্ধারণ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ফেডারেশন কাউন্সিলের সদস্যদের সর্বসম্মতিক্রমে এই তারিখ পাস হয়েছে। রুশ ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচার শুরু করছি।

তিনি বলেন, প্রথমবারের মতো রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। আমরা প্রেসিডেন্ট নির্বাচন করার মধ্য দিয়ে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব এবং ভবিতব্য ভাগ করে নিতে পারব।

৭১ বছর বয়সী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন পর্যন্ত আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কিনা তা ঘোষণা দেননি। কিন্তু ধারণা করা হচ্ছে, শিগগিরই তিনি আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন।

সংবিধানে আমূল পরিবর্তন আনার কারণে, এবারের মেয়াদ শেষ হওয়ার পর পুতিন চাইলে আরও দুইবার প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন। অর্থাৎ তিনি চাইলে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন।

রুশ সংবাদমাধ্যম তাস নিউজের তথ্য অনুযায়ী, রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণে ফেডারেল অ্যাসেম্বলির ফেডারেশন কাউন্সিলের সদস্যরা বৃহস্পতিবার একটি ডিক্রি অনুমোদনের জন্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন। এর পক্ষে ভোট দিয়েছেন ১৬২ জন সিনেটর। এখন সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মার্চের ১৭ তারিখে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া