বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

মরুঝড়ের সৌদি আরবে হঠাৎ বিরল শিলাবৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩
মরুঝড়ের সৌদি আরবে হঠাৎ বিরল শিলাবৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক : 

মরু আবহাওয়ার দেশ সৌদি আরবের বিভিন্ন অংশে হঠাৎ বিরল শিলাবৃষ্টি হয়েছে। আকস্মিক এই বৃষ্টিতে ব্যাপকভাবে উচ্ছ্বসিত দেশটির বাসিন্দারা। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ঘটেছে এ ঘটনা।

স্টর্ম সেন্টার নামের একটি আইডি থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ও মাইক্রোব্লগিং সাইট টুইটারে টুইট করা একাধিক ভিডিওতে দেখো গেছে, লালচে খয়েরি রঙের মরুভূমি ছেয়ে গেছে অসংখ্য ছোট ছোট শিলার টুকরোয়, আর মরুভূমির মধ্যে দিয়ে বয়ে যাচ্ছে বালু ও কাদামাখা বৃষ্টি পানির ছোটো ছোটো ধারা।

স্টর্ম সেন্টারের টুইট করা বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, দুই জন ব্যক্তি সেই বৃষ্টিতে নেমে উচ্ছ্বাস করছেন, শিলার টুকরোগুলো সংগ্রহ করে ক্যামেরার সামনে তুলে ধরছেন। তাদের একজনের নাম জানা গেছে— ফাহাদ মুহম্মদ।

মরু আবহাওয়ার কারণে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সৌদি আরবে বৃষ্টিপাত খুবই বিরল। দেশটির উপকূলীয় শহর জেদ্দায় মাঝে মাঝে বৃষ্টিপাত হয়, বাকি অঞ্চল অনেকটা শুষ্ক থাকে। দেশটিতে এমন অঞ্চল অনেক রয়েছে, যেখানে বছরের পর বছর বৃষ্টিপাত হয় না বা হলেও খুব কম।

তবে গত কয়েকদিন ধরে সৌদি আরবের বিভিন্ন অংশে বৃষ্টিপাত হচ্ছে। গত ১০ এপ্রিল মক্কায় কয়েক ঘণ্টা ধরে মুষলধারে বৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই বৃষ্টির ভিডিও ভাইরালও হয়েছে।

এদিকে উপসাগরীয় অঞ্চলের অপর দেশ সংযুক্ত আরব আমিরাতেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর। সেই পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে দুবাইয়ের বেশিরভাগ অঞ্চলে ঝড়ো হাওয়া ও বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টি দেখা দিতে পারে। সূত্র : খালিজ টাইমস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া