সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা মেলিন্ডার

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা মেলিন্ডার

আন্তর্জাতিক ডেস্ক : 

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো–চেয়ারের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

বিশ্বের একসময়ের শীর্ষ ধনী বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা সোমবার (১৩ মে) তার এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করা এক বিবৃতিতে এ ঘোষণা দেন সোমবার (১৩ মে) এক্সে এক পোস্টে তিনি লিখেছেন, ‘এটা এমন কোনো সিদ্ধান্ত নয়, যেটা আমি হালকাভাবে নিয়েছি।’

ফ্রেঞ্চ গেটস বলেছেন, আগামী ৭ জুন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে শেষ কর্মদিবস কাটাবেন মেলিন্ডা। তারপর থেকে ঐ সংস্থার সঙ্গে তার সম্পৃক্ততা থাকবে না বলে জানিয়েছেন তিনি।

তার স্বামীর সঙ্গে বিচ্ছেদ চুক্তি অনুসারে, তিনি অতিরিক্ত ১২ দশমিক ৫ বিলিয়ন ডলার পাবেন বলে জানিয়েছেন। এই অর্থ তিনি ‘নারী এবং চাহিদা সম্পন্ন পরিবারের জন্য’ কাজ চালিয়ে যেতে ব্যবহার করবেন। তবে এ ব্যাপারে ফাউন্ডেশনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

এদিকে বিল গেটস এক্স হ্যান্ডলে এক পোস্টে বলেছেন, মেলিন্ডার চলে যাওয়া দেখে আমি দুঃখিত। কিন্তু আমি নিশ্চিত যে সে তার ভবিষ্যতের জনহিতকর কাজে বিশাল প্রভাব ফেলবে।

মেলিন্ডা গেটস ২০০০ সালে তার তৎকালীন স্বামী বিশ্বের অতি ধনী বিল গেটসকে নিয়ে যুক্তরাষ্ট্রে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেছিলেন। বিয়ের ২৭ বছর পর ২০২১ সালে বিল-মেলিন্ডা জুটি তাদের বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেয়।

তবে তারা যৌথ জনল্যাণমূলক কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। এ ফাউন্ডেশন থেকে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের দাতব্য কার্যক্রম পরিচালনা ও আর্থিক সহায়তা দেওয়া হয়ে থাকে।

গেটস ফাউন্ডেশন জনস্বাস্থ্যের সবচেয়ে শক্তিশালী গ্রুপগুলোর মধ্যে একটি। এটি সংক্রামক রোগ নির্মূল, দারিদ্র্য হ্রাস ও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে বিশ্বব্যাপী প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করে আসছে। ফাউন্ডেশনের ওয়েবসাইটের তথ্যানুসারে, বিল–মেলিন্ডা দম্পতি ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তাঁদের নিজস্ব সম্পদ থেকে ৩৬ বিলয়ন ডলার তথা ২৮ বিলয়ন ইউরোর বেশি দান করেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া