বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ আটক

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪
পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ আটক

আন্তর্জাতিক ডেস্ক : 

সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছে নেদারল্যান্ডসের পুলিশ।

শনিবার (৬ এপ্রিল) দেশটির রাজধানী দ্য হেগে বিক্ষোভ করার সময় আটক হয়েছেন গ্রেটা।

বিবিসি জানিয়েছে, ২১ বছর বয়সী এই জলবায়ু কর্মী জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি আরোপের বিরুদ্ধে করা মিছিলে শত শত বিক্ষোভকারীদের সাথে যোগ দিয়েছিলেন।

এ সময় বিক্ষোভকারীদের একটি প্রধান সড়ক অবরোধ করা থেকে বিরত রাখার চেষ্টা করে পুলিশ। গ্রেটাসহ কয়েকজন বিক্ষোভকারী পুলিশের প্রতিবন্ধকতা পেরিয়ে সড়কে পৌঁছে যান। পরে পুলিশ গ্রেটাসহ বিক্ষোভকারীদের কয়েকজনকে বাসে তুলে নিয়ে যায়।

দেশটির পুলিশ জানিয়েছে, শনিবারে চারশতাধিক মানুষকে আটক করা হয়। তাদের মধ্যে ১২ জনকে উস্কানি দেয়ার জন্য আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে থুনবার্গও ছিলেন। তবে তাকে আটকের কিছুক্ষণ পরেই ছেড়ে দেয়া হয় বলেও জানায় পুলিশ। কিন্তু মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই রাস্তা আটক করে রাখা বিক্ষোভকারীদের সঙ্গে আবারও যোগ দেন তিনি। পরে সেখানেই তাকে দ্বিতীয়বার আটক করে পুলিশ ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

আটক হওয়ার আগে বিক্ষোভে গ্রেটা বলেন, আজকে এখানে প্রতিবাদে সামিল হওয়াটা জরুরি। কেননা আমরা এখন এই পৃথিবীতে জরুরি অবস্থার মধ্যে বসবাস করছি। চলমান সংকট এড়াতে ও মানুষের জীবন বাঁচাতে আমাদের সম্ভাব্য সবকিছু করতে হবে।

এ সময় গ্রেটার কাছে জানতে চাওয়া হয়, ‘পুলিশের কঠোর অবস্থানের কারণে আপনি উদ্বিগ্ন কিনা?’ জবাবে গ্রেটা বলেন, ‘আমি কেন (উদ্বিগ্ন) হবো?’

এর আগেও নেদারল্যান্ডসে বিক্ষোভ করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছিলেন পরিবেশকর্মীরা। তবে পুলিশ পরে তাঁদের ছেড়ে দিয়েছে।

উল্লেখ্য, মাত্র ১৫ বছর বয়সে স্কুল থেকে বেরিয়ে এসে জলবায়ু সুরক্ষার দাবিতে আন্দোলন শুরু করে শোরগোল ফেলে দেন সুইডেনের নাগরিক গ্রেটা। পরবর্তী সময়ে বিশ্বজুড়ে গ্রেটা ও তার আন্দোলন জনপ্রিয়তা পায়। তবে আন্দোলন করতে আইনি ঝামেলাতেও পড়তে হয়েছে তাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া