শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

ডেঙ্গুতে বছরের সর্বোচ্চ ২৮৫ রোগী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
ডেঙ্গুতে বছরের সর্বোচ্চ ২৮৫ রোগী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : 

এডিস মশাবাহিত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে ২৮৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যা চলতি বছরে সর্বোচ্চ। এর মধ্যে ২৩৭ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় নতুন করে প্রাণ হারিয়েছেন একজন।

বৃহস্পতিবার (১৫ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ২৮৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ২৩৭ জন ঢাকায় এবং বাকি ৪৮ জন অন্যান্য জেলায় চিকিৎসা নিচ্ছেন। এ সময় নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯৩৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৭৬৬ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ১৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে এখন পর্যন্ত চার হাজার ৮৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৩ হাজার ১৪৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৯৩৯ জন। এদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ১২১ জন।

প্রতি বছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ১০৫ জনের। এছাড়া ২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে গত বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে ২৮১ জন মারা গেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া