বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

টর্নেডোয় বিধ্বস্ত যুক্তরাষ্ট্র-কানাডা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪
টর্নেডোয় বিধ্বস্ত যুক্তরাষ্ট্র-কানাডা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক : 

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে ও কানাডায় একের পর এক শক্তিশালী শীতকালীন ঝড়ে অন্তত তিনজন নিহত হয়েছে। এ ছাড়া বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে অন্তত ৬ লাখ ৩০ হাজার বাড়ি।

ফ্লোরিডা অঙ্গরাজ্যে শক্তিশালী বাতাসে উল্টে পড়েছে গাড়ি এবং ভেঙে পড়েছে ঘরবাড়ি। কয়েকটি স্থানে ঝড়বৃষ্টি টর্নেডোতে রূপ নিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুসারে, মঙ্গলবার (৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে ১ হাজার ৩০০টির বেশি ফ্লাইট বাতিল হয়ে যায়।

বিরূপ আবহাওয়ার কারণে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের উড়োজাহাজটিও যথাস্থানে অবতরণ করতে পারেনি। কমলা হ্যারিসের মুখপাত্র বলেন, খারাপ আবহাওয়ার কারণে তাঁর উড়োজাহাজটি আটলান্টা থেকে ওয়াশিংটন ডিসিতে ফেরার পথে মেরিল্যান্ডের পরিবর্তে ভার্জিনিয়ায় অবতরণ করতে হয়।

মঙ্গলবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল ফ্লোরিডা থেকে নিউইয়র্ক অঙ্গরাজ্যের ৬ লাখ ৩০ হাজারেরও বেশি ঘরবাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। ফ্লোরিডার ডজনখানেক কাউন্টি জরুরি অবস্থা জারি করেছে। ওই অঞ্চলে তীব্র ঝড়ে বাড়িঘরের ছাদ উড়ে গেছে এবং বিদ্যুতের লাইন ভেঙে পড়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) পর্যন্ত ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায় ১২টি টর্নেডোর খবর পাওয়া গেছে। টর্নেডোতে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতিসহ কয়েকটি এলাকায় খোঁজ ও উদ্ধার অভিযান চালানো হয়েছে।

আলাবামা অঙ্গরাজ্যের হিউস্টন কাউন্টিতে টর্নেডোতে ঘরবাড়ি ভেঙে পড়ায় ৮১ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এ ছাড়া উত্তর ক্যারোলাইনার ক্লেয়ারমন্টেও একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এক কর্মকর্তা।

জর্জিয়ার ক্লেটন কাউন্টিতে গাছ ভেঙে পড়ায় এক মোটরচালকের মৃত্যু হয়েছে।

ফ্লোরিডার পানামাসিটিতে স্থানীয় সময় আজ ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বে কাউন্টির শেরিফ ফেসবুকে পোস্ট করে বলেন, ‘অন্ধকার নামার পর এই এলাকায় কেউ ঘোরাফেরা করা উচিত হবে না।’

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) সতর্কতা জানিয়ে বলে, এই অঞ্চল এবং পূর্ব আমেরিকার অন্যান্য জায়গায় আরও শক্তিশালী ঝড় আঘাত হানতে পারে।

কানাডায় উইন্ডসরের পার্শ্ববর্তী দক্ষিণ অন্টারিও থেকে মধ্য কুইবেক পর্যন্ত শীতকালীন ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। ওই অঞ্চলে এক ফুটেরও বেশি তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া