বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

জাপানে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
জাপানে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতাi

আন্তর্জাতিক ডেস্ক : 

জাপানে সোমবার (১ জানুয়ারি) ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জারি করা হয়েছে সুনামির সতর্কতা। উপকূলীয় অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে হাজার হাজার মানুষ।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) এর বরাত দিয়ে সংবাদমাধ্যম এএফপি এ তথ্য জানায়।

জাপানের সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, স্থানীয় সময় আজ বিকেল ৪টা ১০ মিনিটে (গ্রিনিচ মান অনুযায়ী সময় ০৭১০) ভূমিকম্পটি অনুভূত হয় যার উৎপত্তিস্থল হচ্ছে ইশিকাওয়ার নোটো এলাকা।

ইউএসজিএস ও জাপানের ভূতত্ত্ব জরিপ সংস্থা জানিয়েছে, শক্তিশালী এ ভূমিকম্পের পর মধ্য জাপানের উত্তর উপকূলের ৩০০ কিলোমিটারজুড়ে সুনামি হতে পারে।

এদিকে জাপানের আবহাওয়া সংস্থা বলছে, ঢেউয়ের উচ্চতা পাঁচ মিটারেরও বেশি হতে পারে। ফলে নাগরিকদের যথাসম্ভব দ্রুত উঁচু স্থানে আশ্রয় নিতে বলা হচ্ছে।

ব্যাপক মাত্রার ভূমিকম্পের জেরে সামুদ্রিক জলোচ্ছ্বাস শুরু হয়েছে জাপানে। অনেকে এটাকে সুনামি বলে মনে করছেন। দেশটির মধ্যাঞ্চলীয় মূল দ্বীপ হোনশুর তোয়ামা জেলার প্রধান শহর তোয়ামা সিটিতে ইতোমধ্যে আঘাত হেনেছে বড় বড় ঢেউ।

জাপানের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে বিশাল বিশাল ঢেউয়ের একটি ভিডিওচিত্র ভাইরাল হয়েছে। সমুদ্র উপকূলবর্তী নিচু এলাকাগুলোতে বসবাসকারী জনগণকে নিরাপদ ও উঁচু স্থানে সরে যাওয়ার নির্দেশনাও দিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

হোনশু’র অপর জেলা ইশিকাওয়ার ওয়াজিমা বন্দরে ইতোমধ্যে ১ দশমিক ২ মিটার (৩ ফুটেরও বেশি) উঁচু জলোচ্ছ্বাস শুরু হয়েছে বলে জানা গেছে। ভূমিকম্পের এপিসেন্টার বা কেন্দ্রও এই ইশিকাওয়া জেলা। সূত্র : রয়টার্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া