রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

এফবিসিসিআইয়ের ব্যবসায়ী সম্মেলন শনিবার, যোগ দেবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩
এফবিসিসিআইয়ের ব্যবসায়ী সম্মেলন শনিবার, যোগ দেবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

স্মার্ট বাংলাদেশ তৈরিতে বেসরকারি খাতের অবদান ও বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে করণীয় বিষয়ে ব্যবসায়ী সম্মেলন আয়োজন করতে যাচ্ছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এ সম্মেলনে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৫ জুলাই) বিকেলে ঢাকার শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলন অনুষ্ঠিত হবে। শুক্রবার (১৪ জুলাই) মতিঝিলে এফবিসিসিআই ভবনে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, কিছুদিন আগে সারাবিশ্বের বিনিয়োগকারীদের নিয়ে বিজনেস সামিট অনুষ্ঠিত হয়। সেখানে প্লেনারি সেশনগুলোতে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। সে আলোচনার ওপর ভিত্তি করে আমরা একটি বই ছাপিয়েছি। অনুষ্ঠানে সব ব্যবসায়ীর হাতে বইটি তুলে দেওয়া হবে। পুরো বাংলাদেশের চেম্বার ও অ্যাসোসিয়েশনভুক্ত ব্যবসায়ীরা সম্মেলনে আমন্ত্রিত থাকবেন। পাশাপাশি বড় বড় কোম্পানির সিইও ও প্রখ্যাত ব্যবসায়ীরাও থাকবেন।

সম্মেলনে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে বেসরকারি খাতের গুরুত্ব তুলে ধরা হবে জানিয়ে তিনি বলেন, পাশাপাশি ব্যবসায়ীদের সমস্যার কথাগুলোও প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরা হবে।

বিগত দুটি জাতীয় নির্বাচনের আগে ব্যবসায়ী সম্মেলন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে নির্বাচনে আকুণ্ঠ সমর্থন জানিয়েছিলেন ব্যবসায়ীরা। এবার এ সম্মেলন থেকে এমন কোনো সিদ্ধান্ত আসবে কি না সে বিষয়ে পরিষ্কার কিছু জানাননি এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, সেখানে দেশের সব স্তরের ব্যবসায়ীরা থাকবেন। তখনই পরিস্থিতি দেখা যাবে।

এদিকে ব্যবসার উন্নয়ন চলমান রাখতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করতে হবে। সম্মেলনে ব্যবসায়ীরা প্রত্যাশা ও সম্ভাবনা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন বলে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে। এই লক্ষ্য পূরণে যেসব সমস্যা ও সম্ভাবনা রয়েছে তা নিয়ে স্মার্ট বাংলাদেশ ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হবে। সম্মেলনে বিদেশি ব্যবসায়ীরা, দেশের বড় বড় করপোরেট ব্যবসায়ী এবং রপ্তানিকারকসহ সবাই অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর পাশাপাশি এই সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানান মো. জসিম উদ্দিন। এ ছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে দেশের ব্যবসায়ী নেতা, বিভিন্ন চেম্বার, অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের শীর্ষ ব্যবসায়ীরা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ, বর্তমান সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব উর রহমান, এফবিসিসিআই পরিচালকরা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া