শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বুধবার, ২০ মার্চ, ২০২৪
ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার

আন্তর্জাতিক ডেস্ক : 

অবরুদ্ধ গাজা উপত্যকায় অভিযানের কারণে ইসরায়েলকে আর প্রাণঘাতী অস্ত্র রপ্তানি না করার ঘোষণা দিয়েছে কানাডা।

মঙ্গলবার (১৯ মার্চ)কানাডার পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী মেলানি জোলি একথা জানান।

একটি সরকারি সূত্রের বরাতে বুধবার (২০ মার্চ) ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর থেকে কানাডাই শুধু ইসরায়েলকে যোগাযোগ সরঞ্জামের মতো ‘প্রাণঘাতী নয়’ এমন অস্ত্রের চালান রপ্তানি করেছে। তবে জানুয়ারি থেকে দেশটিতে কোনও রপ্তানি করা হয়নি বলে জানিয়েছে সূত্রটি।

রেডিও কানাডার মতে, কানাডিয়ার অস্ত্র রপ্তানির শীর্ষ দেশ ছিল ইসরায়েল। দেশটি ২০২২ সালে ইসরায়েলে এক কোটি ৫০ লাখ ডলার মূল্যের সামরিক সামগ্রী রপ্তানি করেছিল। এর আগে, ২০২১ সালে দেশটি এক কোটি ৯০ লাখ ডলার মূল্যের রপ্তানি করেছিল। কানাডিয়ান অস্ত্র রপ্তানির তালিকায় শীর্ষ ১০ গ্রাহকদের মধ্যে একটি ইসরায়েল।

মার্চে কানাডানার সরকারের বিরুদ্ধে ইসরায়েলে অস্ত্র রপ্তানি স্থগিত করার জন্য একটি অভিযোগ দায়ের করেছিল আইনজীবীদের একটি জোট এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত কানাডিয়ানরা। তারা বলেছিল, কানাডা দেশীয় এবং আন্তর্জাতিক উভয় আইন লঙ্ঘন করছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বি-রাষ্ট্রীয় ব্যবস্থা নিয়ে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়ে সোমবার একটি প্রস্তাব পাস করেছে কানাডার পার্লামেন্ট।

এ বিষয়ে দ্য টরন্টো স্টার পত্রিকাকে পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, ‘এটি একটি বাস্তব

৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালালে গাজায় দীর্ঘ যুদ্ধের সূত্রপাত হয়। ইসরায়েলের পরিসংখ্যান অনুযায়ী, হামাসের ওইদিনের হামলায় প্রায় ১২০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। এসময় আরও ২৫৩ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা। ওই হামলার জবাবে গাজায় ওইদিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ৩১ হাজার ৮০০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও প্রায় ৭৪ হাজার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া