শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক : 

আফগানিস্তানের কান্দহারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৫০ জন। তবে তালেবান সরকার এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। অন্যরা গুরুতর আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২১ মার্চ) আঞ্চলিক হাসপাতালের একজন চিকিৎসকের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

তালেবান জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টার দিকে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত একটি ব্যাংকে আত্মঘাতী হামলা চালানো হয়। ওই সময় দেশটির সরকারি চাকরিজীবীরা লাইনে দাঁড়িয়ে বেতন সংগ্রহ করছিলেন।

হামলার দায় এখনও কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে চলতি বছর এটিই সবচেয়ে বড় হামলার ঘটনা হতে যাচ্ছে।

ব্যাংকের যে শাখায় হামলা হয়েছে, সেখানে আফগান সরকারের কর্মচারীরা জড়ো হয়েছিলেন বেতন তোলার জন্য।

হতাহতদের স্থানীয় সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র মীরওয়াইস হাসপাতালে নেওয়া হয়েছে। হাসপাতালের একজন চিকিৎসক এই তথ্য জানিয়েছেন। তবে নাম প্রকাশ করতে রাজি হননি।

বিবিসি জানিয়েছে, এটি এ বছর আফগানিস্তানে সবচেয়ে বড় হামলা বলে। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এর দায় স্বীকার করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, নিহত ও আহতদের ৫০ জনকে ওই অঞ্চলের সবচেয়ে বড় মিরওয়াইস হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কান্দাহার হলো তালেবানের ক্ষমতার কেন্দ্রবিন্দু। এখানে তালেবানের শীর্ষ কমান্ডারের ঘাঁটি রয়েছে। ২০২১ সালে বিদেশি সৈন্যদের পরাজিত করে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে ক্রমাগত দেশটির নিরাপত্তা ব্যবস্থার পরিবর্তন হতে থাকে। তারপরও দেশটিতে প্রতিবছর কয়েকডজন বোমা হামলার ঘটনা ঘটেছে।

হামলায় আফগানিস্তানের হাজারা জাতিগত সংখ্যালঘুদের লক্ষ্যবস্তু করা হয়েছে অনেক সময়। বেশিরভাগ হামলার দায় তথাকথিত ইসলামিক স্টেট গ্রুপের আঞ্চলিক সহযোগী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএসকেপি) স্বীকার করেছে। গোষ্ঠীটি তালেবানের প্রধান প্রতিদ্বন্দ্বী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া