মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৫৬ পূর্বাহ্ন

অক্সফোর্ডের ভ্যাকসিনকে আনুষ্ঠানিকভাবে কার্যকর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : সোমবার, ২০ জুলাই, ২০২০

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনকে আনুষ্ঠানিকভাবে কার্যকর ও এ ভাইরাসের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ গড়ে তুলতে সহায়ক বলে ঘোষণা করা হলো।

সর্বশেষ ট্রায়ালে ১ হাজার ৭৭ জন স্বেচ্ছাসেবকের মধ্যে এই ভ্যাকসিন প্রয়োগ করে দেখা গেছে তাদের শরীরে অ্যান্টিবডি এবং শ্বেত রক্তকণিকা তৈরি হয় যা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

গবেষকদের এই পর্যবেক্ষণকে অত্যন্ত প্রতিশ্রুতিশীল বলে দেখা হচ্ছে। তবে এটি নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে আশানুরূপ নিরাপত্তা দেবে কিনা তা যাচাই করতে আরো বড় আকারের ট্রায়ালের দরকার হতে পারে।

তবে যুক্তরাজ্য সরকার এরই মধ্যে এই ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজের অর্ডার দিয়ে রেখেছে।

অক্সফোর্ডের এই ভ্যাকসিনের কোড নাম ChAdOx1 nCoV-19। ভ্যাকসিনের ইতিহাসে অবিশ্বাস্য দ্রুততার সঙ্গে রেকর্ড পরিমান কম সময়ে এই ভ্যাকসিন উদ্ভাবন করা হয়েছে।

শিম্পাঞ্জির সাধারণ সর্দি কাশির জন্য দায়ী একটি ভাইরাসকে জিনগতভাবে পরিবর্তন করে এই ভ্যাকসিন তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই ভ্যাকসিন মানুষের শরীরে কোনো সংক্রমণ ঘটাবে না এবং ভাইরাসটির জিনগত পরিবর্তন সাধন করে নভেল করোনাভাইরাসের কাছাকাছি বৈশিষ্ট্যের একটি নতুন ভাইরাসে রূপান্তর করা হয়েছে।

অর্থাৎ এই ভ্যাকসিন মূলত করোনাভাইরাসের মতোই একটি জীবাণু কিন্তু সংক্রমণে সক্ষম নয়। ফলে এটি করোনাভাইরাসের মতো ভাইরাসের বিরুদ্ধে কীভাবে প্রতিরোধ গড়তে হবে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সে বিষয়ে প্রশিক্ষিত করে তুলতে সহায়তা করবে। সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: