বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
করোনায় আক্রান্ত অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি এক মাসে নিয়ন্ত্রণ সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও প্রধান উড়ন্ত গাড়ি শিগগিরই আসছে যানজট থেকে বাঁচাতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু আরো এক সপ্তাহ বাড়ল চলমান ‘কঠোর লকডাউন’ শাহজাদপুরে নছিমন -হুন্ডা সংঘর্ষে  নিহত ২ প্রীতি জিনতা শাহরুখ খানের পারফরমেন্সে খুশি  রোববার থেকে চলবে সউদী এয়ারলাইনসের ফ্লাইট করোনা রোগীর আত্মহত্যা মুগদা হাসপাতালে শতভাগ সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কবরীর ফুসফুসে কোভিড ফ্রি ট্রেন সার্ভিস ইতালিতে কিংবদন্তি অভিনেত্রী কবরী আর নেই ৩য় দিনের লকডাউন: সড়কে ঢিলেঢালা বাজারে ভিড় বিএনপিই জনগণকে প্রতিপক্ষ বানিয়ে প্রতিশোধ নিচ্ছে পুরুষে আস্থাহীনতা কুকুরকে বিয়ে ব্রিটিশ মডেলের ! ম্যাচ হেরে শাহরুখের তোপের মুখে সাকিবরা ফরিদপুরে  ইটালী প্রবাসীকে কুপিয়ে খুন ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি নিয়ে যা বললেন মমতাজ বিশ্বে প্রথমবারের মতো যমজ শিশু জন্মের রেকর্ড ডেইরি বাংলা ফুডকে ২ লাখ টাকা জরিমানা

৯ জন আত্মনির্ভরশীল নারী পেলেন এলজিইডির সন্মাননা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
৯ জন আত্মনির্ভরশীল নারী পেলেন এলজিইডির সন্মাননা
সন্মাননাপ্রাপ্ত নারীদের সাথে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন ও এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান ( চেয়ারে বসা)

৮ মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস। অন্যান্য প্রতিষ্ঠানের মতো এলজিইডি দিবসটি পালনে “শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা পুরস্কার ২০২১” প্রদান করেছে। দিবসটি উপলক্ষ্যে ৯ জন সফল নারীকে পুরস্কৃত করেন এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। এ বছরের প্রতিপাদ্য ছিল ‘করোনাকালে নারীর নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ^’। নারীকে ক্ষমতায়ন করতে এবং জেন্ডার বৈষম্য কমিয়ে আনতে একটি প্রকৌশল সংস্থা হয়েও এলজিইডি বিশাল ভূমিকা রেখে চলেছে গত একত্রিশ বছরেরও বেশি সময় ধরে।

অনগ্রসর নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে নারীর জন্য কর্মসংস্থান ও আত্ম-কর্মসংস্থান সৃষ্টি, মানবসম্পদে পরিণত করতে নারীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ নারী-পুরুষের বিভেদ দূর করতে পুরুষের সচেতনতা বাড়ানো, নারী নেতৃত্ব সৃষ্টি প্রভৃতি ক্ষেত্রে এলজিইডি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কর্মক্ষেত্রে নারীর জন্য সহায়ক পরিবেশ তৈরি, ডেকেয়ার সেন্টার, নারীদের জন্য পৃথক নামাজের স্থান, পৃথক টয়লেট ইত্যাদি এলজিইডি’তে নারী-বান্ধব সহায়ক কর্মপরিবেশ প্রতিষ্ঠায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

এদিকে বিশ্ব নারী দিবস উপলক্ষে ৮ মার্চ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে কামরুল ইসলাম সিদ্দিক মিলনায়তনে অন্যান্য বছরের ন্যায় এবারও ৯ জন নির্বাচিত শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারীকে সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়। এ উপলক্ষ্যে প্রধান অতিথির ভাষণে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেন, নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। নারীদের সহযোগিতা ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের প্রশংসা করেন। বিশেষভাবে স্মরণ করেন শেখ ফজিলাতুন নেছা মুজিবকে। নারীর অগ্রায়নে তিনি ছিলেন পথিকৃত।

তিনি বলেন, শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশে নারী উন্নয়নের ফলেই সকলক্ষেত্রে সাফল্য এসেছে। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, জাতির পিতা নারী উন্নয়নে নারীর ক্ষমতা আনয়নে কাজ করেছেন। নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে উন্নত করা সম্ভব।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ খান সভাপতির বক্তব্যে বিনম্্রচিত্তে স্মরণ করেন বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একই সঙ্গে গভীর শ্রদ্ধার সঙ্গে মহান মুক্তিযুদ্ধসহ সকল রাজনৈতিক আন্দোলনে নিহত ও নির্যাতিত নারীদের। ২০২০ ও ২০২১ এ দুটো সাল আমাদের জাতীয় জীবনে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ এ দুবছরে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন করছি। ২০১০ সাল থেকে এলজিইডির শ্রেষ্ঠ আত্ম নির্ভরশীল নারীদের সম্মাননা দিয়ে আসছে।

প্রধান প্রকৌশলী বলেন, পল্লী, নগর ও পানি সম্পদ উন্নয়ন সেক্টরে আত্মনির্ভরশীল নারীদের মধ্যে যেসব নারী অনন্য সাফল্য অর্জন করেন, তাদেরই এই সম্মাননা দেওয়া হয়। ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ১০৭ জন আত্মনির্ভরশীল নারীকে সম্মাননা প্রদান করা হয়েছে। এবার দেওয়া হলো আরও ৯ জন নারীকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাথেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ স্বাগত বক্তব্যে বলেন, আন্তর্জাতিক নারী দিবস ২০২১-এর প্রাক্কালে কমনওয়েলথ মহাসচিব কোভিড মহামারী মোকাবেলায় অসাধারণ নেতৃত্বের জন্য কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের মধ্যে তিনজন নারী মন্ত্রীকে শীর্ষ অনুপ্রেরণাদায়ী নারী নেতা হিসেবে ঘোষণা দেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মধ্যে অন্যতম।

তিনি বলেন, এলজিইডি সড়ক, সেতু ও বিভিন্ন ধরনের ভবন ও অবকাঠামো নির্মাণ করলেও দেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে সংস্থাটি সরাসরি অবদান রয়েছে। নারীর ক্ষমতায়ন এবং জেন্ডার বৈষম্য কমিয়ে আনতে এলজিইডি গত ৩ দশকেরও বেশি সময় ধরে কাজ করে আসছে। প্রান্তিক নারীর অবস্থা ও অবস্থান উন্নয়নে এলজিইডির ভূমিকাকে আমি সাধুবাদ জানাই। আরো বক্তব্য রাখেন আমন্ত্রিত অতিথি অতিরিক্ত সচিব স্থানীয় সরকার বিভাগ উন্নয়ন বিভাগের অতিরিক্ত সচিব মেজবা উদ্দিন।

পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, এমপি ৯ জন শ্রেষ্ঠ স্বাবলম্বী নারীকে এলজিইডি প্রদত্ত সম্মাননা পুরষ্কার ও নগদ জনপ্রতি ১ম পুরষ্কার ১৫ হাজার টাকা, ২য় পুরষ্কার ১২ হাজার টাকা ও ৩য় পুরষ্কার ১০ হাজার টাকা প্রদান করেন। পুরষ্কার প্রাপ্ত নারীরা হচ্ছে, পল্লি উন্নয়ন সেক্টরে- আখি আক্তার, মোছাঃ ফরিদা বেগম ও তাছলিমা বেগম, নগর উন্নয়ন সেক্টরে- রাজিয়া খাতুন, লিপি চাকলাদার, মোসাঃ মুনিরা বেগম, পানি সম্পদ উন্নয়ন সেক্টরে- মোছাঃ জেসমিন আক্তার, মোছাঃ স্বপ্না আক্তার, রোজিনা আক্তার।

স্বাগত বক্তব্য রাখেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরামের সভাপতি মো. আহসান হাবিব। আরো বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ও এলজিইডি জেন্ডার ও উন্নয়ন ফোরাওেমর সদস্য সচিব সালমা শহীদ। উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ এবং এলজিইডি’র কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: