শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

৭ জানুয়ারির নির্বাচন জনগণের সঙ্গে ঠাট্টা ছাড়া কিছুই নয় : রিজভী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
৭ জানুয়ারির নির্বাচন জনগণের সঙ্গে ঠাট্টা ছাড়া কিছুই নয় : রিজভী

নিজস্ব প্রতিবেদক : 

সাত জানুয়ারির নির্বাচন জনগণের সঙ্গে ঠাট্টা ছাড়া কিছুই নয় বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, বিদেশিদের কাছে নিজেকে গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী দেখাতেই ৭ জানুয়ারির নির্বাচন করছেন শেখ হাসিনা। এই নির্বাচন জনগণের সঙ্গে ঠাট্টা ছাড়া আর কিছুই নয়।

তিনি বলেন, সরকার ভাবছে সাজা দিয়ে বিএনপিকে প্রতিরোধ করতে সক্ষম হবে। কিন্তু বিএনপি ফিনিক্স পাখির মতো, চেষ্টা করেও ধ্বংস করা যাবে না।

রিজভী বলেন, একতরফা নির্বাচন বাস্তবায়নের লক্ষ্যে মিথ্যা মামলা, গায়েবি মামলা ও ফরমায়েশি রায় দিয়ে বিএনপির নেতাকর্মীদের সাজা দেওয়া হচ্ছে। দেশে এমন একটি পরিস্থিতি তৈরি করেছে যেখানে সত্য কথা, মানুষের অধিকারের পক্ষে কথা বলা সবচেয়ে বড় অপরাধ।

পরবর্তী কর্মসূচির বিষয়ে রিজভী বলেন, বিএনপির পরবর্তী কর্মসূচি আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে। সেদিন গুম-খুনের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সমন্বয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। ঢাকা মহানগরসহ জেলা সদরেও এই কর্মসূচি পালিত হবে। ঢাকায় মানববন্ধন হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১১টায়। এ বিষয়ে ঢাকা মহানগর বিএনপি সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। ঢাকার বাইরের অন্যান্য জেলাগুলোতেও মানববন্ধনে সাফল্যমণ্ডিত করার জন্য তারা প্রস্তুতি নিয়েছে।

এসময় রিজভী আরও বলেন, সরকারের দিক থেকে বাধা-বিপত্তি যদি আসে, সব কিছুকে প্রতিহত করে, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে—এই মানববন্ধন কর্মসূচি সফল করতে হবে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও অঙ্গ সংগঠনের অন্তত ২১৫ জন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন বলে দাবি করে তিনি বলেন, ফেনী পৌরসভার ৭ নং ওয়ার্ড বিএনপির সভাপতি জহিরুল ইসলাম অভিকে আওয়ামী লীগ কর্মীরা মারধর করে রক্তাক্ত অবস্থায় পুলিশে দেয় জহিরুল ইসলামের বাড়িঘর ভাঙচুর করে। এছাড়াও ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক ভূঁইয়া, ফেনী পৌর ছাত্রদল নেতা এমদাদুল হক বিজয় ও মো. শিবলুকে গ্রেফতার করেছে পুলিশ। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা শাখা ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ অতর্কিত হামলা চালিয়ে সাদীপুর ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি সাইফুল ইসলামকে গ্রেফতার করে। এসময় পুলিশের বেধড়ক পিটুনিতে উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জাকারিয়া ভূঁইয়া, যুগ্ম আহ্বায়ক শাহজালাল ও ইউনুস খানসহ বেশকয়েকজন নেতাকর্মী আহত হন। নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সাখাওয়াত ইসলাম রানাকে গ্রেফতার করেছে র‌্যাব।’

বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, খুলনা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা তুহিন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক খালিদ ওয়ালিদ, হাজারীবাগ থানা ছাত্রদলের সদস্য সচিব মো. রফিকুল ইসলাম রফিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সুমন সর্দার, জাফর আহমেদ, ছাত্রল নেতা মাসফিকুল ইসলাম রাইয়ান, কেশবপুর উপজেলা ছাত্রদল নেতা সোহাগ, মাইদ হাসানসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

তিনি আরও বলেন, চট্টগ্রাম জেলা মোটরচালক দলের সাধারণ সম্পাদক মো. মানিক, নেত্রকোনা জেলা মোটরচালক দলের সহ-সভাপতি মো. আব্দুল হান্নান, পানগাঁও থানার সহ-সভাপতি মো. মোস্তাক, মহানগরের দপ্তর সম্পাদক মো. আরিফ, পাহারতলী থানার সাংগঠনিক সম্পাদক মো. আরিফ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. মধু, হালিশহর থানার প্রচার সম্পাদক মো. আলমগীর, সদস্য মো. বাবুল, মো. মোমিন ও ঢাকা মহানগর উত্তর মোটরচালক দলের সাবেক সভাপতি মো. জুয়েল খন্দকারসহ বেশকয়েকজন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।

রিজভী অভিযোগ করেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে সাতটি মামলা হয়েছে। এসব মামলায় আসামি ৮৭৫ জনের অধিক নেতাকর্মী। এছাড়া বিভিন্ন ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন নেতাকর্মী।

গত ১৫ নভেম্বর নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত মোট গ্রেফতার ৮ হাজার ৪৭৫ জন। মামলা হয়েছে ৩০৯টি, এসব মামলায় আসামি ৩৪ হাজার ৪৬৫ জন। সংঘর্ষসহ বিভিন্ন ঘটনায় আহত হয়েছেন এক হাজার ২৩৭ এবং সাতজন মারা গেছেন, যোগ করেন রিজভী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া