শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু’ বায়োপিকের সংগীত পরিচালনায় শান্তনু মৈত্র ফরিদপুরে বিতর্কিতহীন কমিটি চাই: সাবেক ছাত্রলীগ নেতা কানু ৭০ হাজার গৃহহীনকে পাকাবাড়ি উপহার প্রধানমন্ত্রীর শুকিয়ে যাচ্ছে যমুনা: নাব্য সঙ্কটে ২০ পণ্যবাহী জাহাজ আটকা যানজট নিরসনে উড়ন্ত গাড়ি আসছে শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান ৪ ফেব্রুয়ারির মধ্যে খোলার প্রস্তুতির নির্দেশ সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই মুক্তার অন্তর্বাসে নোরা ফাতেহি যখন ভাইরাল একরাম চৌধুরীকে ‘কুলাঙ্গার-মাতাল’ বললেন কাদের মির্জা কারাগারে বন্দির নারীসঙ্গ: প্রত্যাহার ডেপুটি জেলারসহ তিনজন কুষ্টিয়ায় এসপি কাণ্ডে হাইকোর্টের নতুন নির্দেশনা ৫২ হাজার টাকায় কেনা পোশাকে সমুদ্রসৈকতে সারা ফরিদপুরে ১৪৮০ জন গৃহহীন প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছেন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ফেব্রুয়ারিতে দুই জেলেকে ধরে নিয়ে গেছে বাঘ ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউটে আগুন বঙ্গবন্ধুর সমাধিতে মেয়র কাউন্সিলরদের শ্রদ্ধাঞ্জলি শপথ নিয়ে ক্ষত মেরামতের ডাক প্রেসিডেন্ট বাইডেনের ৭ মুসলিম দেশের বিরুদ্ধে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল চিত্রনায়িকা পপির বিয়ের গুঞ্জন!

৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ী রেলপথে ট্রেন চলাচল

নীলফামারী প্রতিনিধি
আপডেট : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ী রেলপথে ট্রেন চলাচল
সংগৃহীত ছবি

দীর্ঘ ৫৫ বছর পর আবারও চালু হলো পুরাতন রেলপথ। বাংলাদেশের নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেলপথে ট্রেন চলাচল শুরুর মাধ্যমে আরও এক নতুন দিগন্তের সূচনা হলো। সৃষ্টি হলো এক নতুন ইতিহাসের।

দীর্ঘদিন বন্ধ হয়ে থাকা এই রেলপথ পুনরায় চালু হওয়ায় বেজায় খুশি এই অঞ্চলের মানুষজন। দীর্ঘ প্রতিক্ষার পর মানবাহি ট্রেন চলাচল শুরু হলেও তাদের এখন দাবি দ্রুত যাত্রীবাহী ট্রেন চলাচলের।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে এগারটার সময় ভিডিও কনফারেন্সে এই রেল যোগাযোগের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে শেখ হাসিনা এবং নয়াদিল্লি থেকে নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সে এ উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

এ সময় চিলাহাটিতে উপস্থিত ছিলেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, বাণিজ্য মন্ত্রি টিপু মুন্সি, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দীন, নীলফামারী -৩ আসনের সংসদ সদস্য আদিলুর রহমান, রেল সচিব সেলিম রেজা, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীসহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তা, সরকারের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং অসংখ্যক উৎসুক জনতা।

দু’দেশের প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানটি চিলাহাটি রেলস্টেশনসহ আশপাশের বিভিন্ন স্থানে প্রোজেক্টরের মাধ্যমে দেখানো হয়।

গতকাল দুপুর ১ টা ৩৫ মিনিটে চিলাহাটি রেলওয়ে স্টেশন থেকে বাংলাদেশের রেলের ইঞ্জিন সংযুক্ত ভারতের ৩০টি মালবাহি খালি ওয়াগন (বগি) ও ২টি গার্ড বগি নিয়ে ট্রেনটি ভারতের হলদিবাড়ীর দিকে রওনা হয়।

রেলমন্ত্রী নুরুল ইসলাম বাঁশি বাজিয়ে ও সবুজ ঝান্ডার সংকেত দিয়ে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। ধীরগতিতে চলা ট্রেনটি চিলাহাটি রেলস্টেশন থেকে প্রায় ১০ কিলোমিটার রেলপথ ও মুক্তিরহাট সীমান্ত পেরিয়ে দুপুর ২টার পর হলদিবাড়ী রেলস্টেশনে পৌঁছে। নানা ফুল, রং, বেলুন ও ফেস্টুনে সাজানো ছিল উদ্বোধনী ট্রেনটি।

আরও পড়ুন : ইন্দোনেশিয়ার কোচ কেনায় কোটি কোটি টাকার দুর্নীতি

ট্রেনের ইঞ্জিনের সামনে ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত ব্যানার। ট্রেনের চালক সহিদুল ইসলাম ট্রেনের হুইসেল বাজিয়ে যখন যাত্রা শুরু করেন তখন রেললাইনের দু’ধারে দাড়িয়ে থাকা হাজারো উৎসুক জনতা করতালি ও উল্লাস শুরু করেন।

এ সময় অনেকে আবেগ আপ্লুত হয়ে পড়েন। উদ্বোধনী ট্রেনটি দেখতে বাংলাদেশের পাশাপাশি ভারতের সীমান্তেও ছিল সে দেশের অসংখ্যক মানুষের ভীড়। এ সময় দু’দেশের সীমান্তে কড়া নজরদারিতে ছিল বিজিবি ও বিএসএফ সদস্যরা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে বর্তমান সরকার পুনরায় এই রেলপথটি চালু করার উদ্যোগ নেন। তারেই ফলশ্রুতিতে ট্রেন চলাচল শুরু হলো। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে এই রুটে যাত্রীবাহি ট্রেন চলাচল করবে বলে তিনি জানান।

জানা গেছে, চিলাহাটি-হলদিবাড়ীর রেল রুট চালুর ফলে আবারও এ পথে বাংলাদেশ থেকে নেপাল, ভুটান ও ভারতের অঙ্গ রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের যোগাযোগ এবং ব্যবসা-বাণিজ্য বাড়বে। এটি ঢাকা থেকে ভারতের দার্জিলিং যাওয়ার অন্যতম প্রধান রুটে পরিণত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: