বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন

২৩ মে কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
২৩ মে কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

তিন দিনের সফরে  মঙ্গলবার (২৩ মে) কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে দোহায় হতে যাওয়া ‘তৃতীয় কাতার ইকোনমিক ফোরাম : অ্যা নিউ গ্লোবাল গ্রোর্থ স্টোরি’ শীর্ষক ফোরামে যোগ দেবেন সরকারপ্রধান।

বৃহস্পতিবার (১৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ে মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানান।

মুখপাত্র জানান, আগামী ২৩-২৫ মে কাতারের দোহায় অনুষ্ঠিতব্য ‘তৃতীয় কাতার ইকোনমিক ফোরাম : অ্যা নিউ গ্লোবাল গ্রোর্থ স্টোরি’ শীর্ষক ফোরামে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

সেহেলী সাবরীন বলেন, ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদরাসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এই ফোরামের মূল উদ্দেশ্য হলো-বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

এদিকে বিভিন্ন সূত্রে সম্ভাব্য সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী ২৬ মে পর্যন্ত কাতারে অবস্থান করবেন। সফরকালে কাতারের আমীর এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সরকার প্রধানের অনানুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রস্তাবিত সূচি মতে, ২২ মে সরকার প্রধান দোহার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন। প্রস্তুতি চূড়ান্ত করতে এরইমধ্যে প্রধানমন্ত্রীর সফরের অ্যাডভান্স টিম দোহায় পৌঁছেছে। জাতিসংঘ এলডিসি সম্মেলনে যোগ দিতে দু’মাস ১৩ দিন আগে অর্থাৎ গত ৪-৮ মার্চ প্রধানমন্ত্রী সর্বশেষ কাতার সফর করেন।

জানা গেছে, আসন্ন কাতার ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও অতিথি হিসেবে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ এস আল-সুদানি, জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গারিবাশভিলি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ ও অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-জাদান আমন্ত্রিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া