শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

২০০ আসনও পাবে না বিজেপি : মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
২০০ আসনও পাবে না বিজেপি : মমতা

আন্তর্জাতিক ডেস্ক : 

লোকসভা নির্বাচনের যে সমীক্ষাগুলোতে বিজেপিকে এগিয়ে রাখা হয়েছে, সেগুলোকে ভুয়া বলে উল্লেখ করেছেন মমতা। তিনি বলেন, দেশে ২০০টি আসনও পাবে না বিজেপি। সব সমীক্ষা ভুয়া। লাখ লাখ টাকা খরচ করে সমীক্ষা করা হয়েছে। তাতে কান দেবেন না। মানুষের চোখ বলছে, বিজেপি জিতবে না।

প্রতিবেশী দেশ ভারতে শুক্রবার (১৯ এপ্রিল) শুরু হয়েছে লোকসভা নির্বাচন। প্রথম দফায় পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি—তিনটি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। এর মধ্যেই মুর্শিদাবাদের হরিহরপাড়ার কৃষক বাজার ময়দানে জনসভায় ভাষণ দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মুর্শিদাবাদের তৃণমূল প্রার্থী আবু তাহের খানের প্রচারণায় জনসভা করছেন মমতা। তৃতীয় দফায় ৭ মে মুর্শিদাবাদে ভোট অনুষ্ঠিত হবে।

শুক্রবারের সভায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে মন্তব্য করেছেন মমতা। তিনি বলেন, যার বিয়ে সেই পুরোহিত—এমনটা প্রথম দেখছি। কী করে রাজ্যের পুলিশকে পুরোপুরি বাদ দিয়ে আপনারা শুধু কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাচ্ছেন? যাতে লোকে ভোট দিতে না পারে?

‘ইন্ডিয়া জোট’ প্রসঙ্গে মমতা বলেন, কেউ কেউ বলছে, আমরা ‘ইন্ডিয়া’, আমাদের ভোট দিন। ‘ইন্ডিয়া’ এখানে নেই, ওটা দিল্লির। আমিই তৈরি করেছি। কংগ্রেস, সিপিএম এখানে ‘ইন্ডিয়া’ নয়। ওরা বিজেপি করে। ওদের একটা ভোট দেওয়া মানে বিজেপিকে দুটো ভোট দেওয়া। একটা ভোটও দেবেন না।

ভারতের ১৮তম লোকসভা বা সাধারণ নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৭টায় শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। দুপুর ১টা পর্যন্ত সারা দেশে প্রায় ৩৯ দশমিক শূন্য ৯ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। এবার জিতলে টানা তিনবার প্রধানমন্ত্রী হবেন বিজেপির নরেন্দ্র মোদি।

এবার লোকসভার ৫৪৩ আসনে নির্বাচন হচ্ছে সাত দফায়। শুক্রবার প্রথম দফায় ২১ রাজ্যের ১০২ আসনে ভোটগ্রহণ হচ্ছে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে এবার ভোট হবে ৪৪ দিনে। ৫৫ লাখ ইলেকট্রনিং ভোটিং মেশিন ব্যবহার করে এবার ভোট দেবে ৯৬ কোটি ৯০ লাখ নিবন্ধিত ভোটার। একযোগে ৪ জুন ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনের প্রধান দুটি প্রতিদ্বন্দ্বী দল হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং বিরোধী কংগ্রেসের নেতৃত্বে ২৬টি দল নিয়ে গঠিত ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (আইএনডিআইএ বা ইন্ডিয়া)।

৫৪৩ আসনের মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৪২টি। এর মধ্যে শুক্রবার নির্বাচন হচ্ছে তিনটি আসনে। কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার।

গোটা দেশের ২৮ রাজ্য ও আট কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে আজ নির্বাচন হচ্ছে ১৭ রাজ্য ও চার অঞ্চলের ১০২ আসনে। একই সঙ্গে কাল আরও নির্বাচন হচ্ছে অরুণাচল প্রদেশের বিধানসভার ৬০ ও সিকিমের ৩২ আসনে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া