রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:০১ অপরাহ্ন

১২ ডিসেম্বর পালিত হবে ‘স্মার্ট বাংলাদেশ’ দিবস

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
১২ ডিসেম্বর পালিত হবে ‘স্মার্ট বাংলাদেশ’ দিবস

নিজস্ব প্রতিবেদক : 

প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ নামে যে দিবস পালিত হয়ে আসছে, এ বছর থেকে তা ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ হিসেবে পালনের অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার (৭ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে দিবসের নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, আমরা ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করে থাকি। ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশের ধারণা থেকে আমরা স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা শুরু করেছি।

তিনি বলেন, সে প্রেক্ষাপটকে সামনে রেখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে, আমরা ১২ ডিসেম্বর যে ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করতাম সেই নাম পরিবর্তন করে একই তারিখে ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপন করব। মন্ত্রিসভা সেটি অনুমোদন দিয়েছে।

২০০৮ সালে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ নির্মাণের বিস্তারিত রূপরেখা তুলে ধরে নির্বাচনী ইশতিহার ঘোষণা করেছিল আওয়ামী লীগ। ওই নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ৬ জানুয়ারি সরকার গঠন করা হয়। সেই থেকে টানা তিন মেয়াদে বাংলাদেশের নেতৃত্ব দিয়ে আসছে আওয়ামী লীগ।

ডিজিটাল বাংলাদেশের ইশতেহারকে স্মরণীয় করে রাখতে ২০১৭ সালে প্রথমবারের মতো জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালন করে সরকার। পরের বছর দিবসটির নাম পরিবর্তন করে ডিজিটাল বাংলাদেশ দিবস করা হয়।

আওয়ামী লীগ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে স্মার্ট বাংলাদেশ গড়ার স্লোগান নিয়ে। সে কারণে দিবসটির নাম আবারও পরিবর্তন করা হল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া