শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

হরদীপ সিং হত্যাকাণ্ডে ৪র্থ ভারতীয়কে গ্রেফতার করল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ১২ মে, ২০২৪
হরদীপ সিং হত্যাকাণ্ডে ৪র্থ ভারতীয়কে গ্রেফতার করল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক : 

শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহ চতুর্থ ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে কানাডা। গ্রেফতারকৃত এই ভারতীয়র নাম আমানদীপ সিং (২২)। এর আগে এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহ আরও তিন ভারতীয়কে গ্রেপ্তার করেছে কানাডা।

শনিবার (১১ মে) বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আমানদীপ সিং আগে থেকেই বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে কানাডা পুলিশের হেফাজতে ছিলেন। গতকাল শনিবার তাঁর বিরুদ্ধে কানাডার ভ্যানকুভারে হত্যাকাণ্ডের শিকার শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয় এবং সেই অভিযোগে তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। আমানদীপের বিরুদ্ধে হরদীপকে ইচ্ছাকৃতভাবে হত্যার পরিকল্পনা ও তাতে শামিল থাকার অভিযোগ আনা হয়েছে।

এর আগে গত ৩ মে শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে তিন ভারতীয়কে গ্রেপ্তার করে কানাডা পুলিশ। তাঁদের কানাডার আলবার্টার এডমন্টন থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার তিন ভারতীয় নাগরিক হলেন—কমলপ্রীত সিং, করমপ্রীত সিং ও করণ ব্রার। এই তিনজন দীর্ঘদিন ধরেই কানাডায় অস্থায়ী বাসিন্দা হিসেবে বসবাস করে আসছিলেন বলে জানিয়েছেন রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সুপারিনটেনডেন্ট মানদীপ মূকার।

ভারতে জন্মগ্রহণ করা শিখ আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার ২০০৭ সালে কানাডার নাগরিক হন। দেশটির ভ্যানকুভারের শহরতলি সারের শিখ মন্দিরের বাইরে গত বছরের জুন মাসে তাঁকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। তবে এর অনেক আগে থেকে শিখ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে ভারত সরকার তাঁকে খুঁজছিল।

হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের জেরে ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। হত্যাকাণ্ডে দিল্লির হাত আছে বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি অভিযোগ করেন।

কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, হরদীপ হত্যায় ভারত সরকার জড়িত থাকার বিষয়ে কানাডার গোয়েন্দা সংস্থার হাতে ‘বিশ্বাসযোগ্য’ সূত্র রয়েছে। ট্রুডোর এ অভিযোগকে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করে ভারত সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া