সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:০৩ অপরাহ্ন

হজযাত্রীদের ভোগান্তি সৃষ্টিকারী এজেন্সি-ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ৮ জুন, ২০২৪
হজযাত্রীদের ভোগান্তি সৃষ্টিকারী এজেন্সি-ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, হজ ব্যবস্থাপনায় যেসব এজেন্সি ও ব্যাংক হজযাত্রীদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলার চেষ্টা করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। যার অপরাধ যতটুকু, তার ততটুকু শাস্তি হবে।

শনিবার (৮ জুন) সকাল ৯টার দিকে সৌদি আরবে হজ ব্যবস্থাপনা পরিদর্শনে যাওয়ার আগে রাজধানীর বিমানবন্দরের আশকোনা হজ ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলে তিনি।

অব্যবস্থাপনার অভিযোগে বিভিন্ন সময়ে কয়েকটি ট্রাভেল এজেন্সির নিবন্ধন বাতিল করার পরও এখনো যেসব এজেন্সি ভোগান্তি কারণ হচ্ছে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবেন- এমন প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, এবার হজ ব্যবস্থাপনায় আমরা কিন্তু কোনো ভোগান্তি পাইনি। যখন ভোগান্তির কথা বলা হচ্ছে- তখন বাংলাদেশের ৮৫ শতাংশ ভিসা সম্পন্ন হয়ে গেছে। আর ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া তাদের ভিসা সম্পন্ন হওয়ার হার ছিল যথাক্রমে ৪৯ শতাংশ, ৫১ শতাংশ ৫৯ শতাংশ। কিন্তু বাংলাদেশের হার ছিল ৬০ শতাংশ। অন্যান্য দেশের ভিসা বন্ধ হলেও বাংলাদেশের হজ যাত্রীদের ভিসা এক সেকেন্ডের জন্য বন্ধ হয়নি।

কবে নাগাদ ট্রাভেল এজেন্সি ও ব্যাংকের ভোগান্তি থেকে মুক্তি পেয়ে হজযাত্রীরা নির্বিঘ্নে হজ পালনে যেতে পারবেন- জানতে চাইলে ফরিদুল হক খান বলেন, এবার হজ ব্যবস্থাপনায় ব্যাংকের মাধ্যমে হজযাত্রীদের ভোগান্তিতে পড়ার যে অভিযোগ উঠেছে, সেটি সঠিক ছিল। গতবছর দুই জায়গাতে সমস্যা হয়েছিল, আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তা সমাধান করেছিলাম। এবার দুটি ব্যাংক ছিল। শেষের দিকে এসে একটি ব্যাংকে প্রবলেম (সমস্যা) হওয়া সত্ত্বেও আমরা একদিনের মধ্যে তা সমাধান করেছি।

মন্ত্রী জানান, এ পর্যন্ত ৭০ হাজার হজযাত্রী ইতোমধ্যে মক্কায় পৌঁছেছেন। বাকি ১৫ হাজার হজযাত্রী আগামী ১২ জুনের মধ্যে পৌঁছে যাবেন। আমরা আজ হজ ব্যবস্থাপনা পরিদর্শনে যাচ্ছি। হজ পালনে যাচ্ছি। এজন্য দেশবাসির কাছে দোয়া চাই।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া