বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৩:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
করোনায় আক্রান্ত মাশরাফির ছেলে-মেয়ে করোনায় লকডাউনের পথে ইউরোপ করোনার দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাড়ছে বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার এই শহরের বাসিন্দা মাত্র দুজন : তবুও মানছেন স্বাস্থ্যবিধি ঢাকা-রোম বিমানের বিশেষ ফ্লাইট ২৮ অক্টোবর সমুদ্র সৈকতে সাকি গার্লের উষ্ণ নাচে ভাইরাল নোরা ফাতেহি ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনে করোনায় আক্রান্ত তথ্যমন্ত্রী বুধবার থেকে খুচরা পর্যায়ে আলুর কেজি ৩৫ টাকা বেতনে সংসার চলে না: ব্রিটিশ প্রধানমন্ত্রী পদত্যাগ করতে যাচ্ছেন মেয়াদোত্তীর্ণ ঝুঁকিপূর্ণ ১৫ হাজার অটোরিকশা চলছে ঢাকায় সম্রাটের মুক্তি চেয়ে আদালতপাড়ায় কর্মীদের বিক্ষোভ শ্যালিকাকে ধর্ষণ: কোটিপতি দুলাভাইয়ের উত্থান নিয়ে প্রশ্ন বাবার ভোট পাহারা দিতে গিয়ে ট্রেনে কাটা পড়ল ছেলে শুল্কমুক্ত গাড়ি বিক্রি করা যাবে না পাঁচ বছর আগে ৩২ দিনে করোনায় এক কোটি সংক্রমিত নারায়ণগঞ্জে বিএনপির মাহফিলে হামলার অভিযোগ মেক্সিকো সীমান্তে পৃথিবীর দীর্ঘতম সুড়ঙ্গের সন্ধান বিএনপি নেতা রিজভীর শারীরিক অবস্থার উন্নতি দীপিকা-আলিয়া একসঙ্গে সঞ্জয় লীলার বৈজু বাওরা’ ছবিতে

স্বাস্থ্যঝুঁকি ও নৌকাডুবির শংকা : যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল

শামছুর রহমান শিশির, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি
আপডেট : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
স্বাস্থ্যঝুঁকি ও নৌকাডুবির শংকা : যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল
যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল : ছবি যোগাযোগবিডি

করোনার ক্রান্তিকালে স্বাস্থ্যবিধি না মেনে শাহজাদপুর উপজেলার যমুনা নদীতে ত্রুটিপূর্ণ নৌযানে ঝুঁকি নিয়ে চলাচল করছে যমুনার চরাঞ্চলের মানুষ।

করোনাভাইরাসের ক্রান্তিকালে উপজেলার যমুনা নদী তীরবর্তী বেশ কয়েকটি খেয়াঘাট থেকে দুর্গম চরাঞ্চলে শ্যালো ইঞ্জিনচালিত ফিটনেসবিহীন নৌকাযোগে সামাজিক দুরত্ব না মেনে ঠাঁসাঠাসি করে নিত্যদিন হাজার হাজার এলাকাবাসী জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে।

এতে একদিকে যমুনা ও পদ্মা নদীতে নৌকাডুবিতে ব্যাপক প্রাণহানীর মতো ট্রাজেডি ঘটার আশংকা থেকেই যাচ্ছে; অপরদিকে, করোনাভাইরাসের ক্রান্তিকালে এভাবে ঠাঁসাঠাসি করে যাত্রী পরিবহন করায় স্বাস্থ্য ঝূঁকির আশংকাও প্রকাশ করেছে বিজ্ঞমহল। যেন দেখার কেউ নেই।

আরও পড়ুন : করোনা ও বন্যায় শাহজাদপুরের গো-শিল্প সংকটে




 

জানা গেছে, শাহজাদপুর উপজেলার কৈজুরী, জামিরতা, কাশিপুর, বেনুটিয়া, জগতলা ও গালা ইউনিয়নের খেয়াঘাটসহ যমুনা নদী তীরবর্তী বিভিন্ন পয়েন্ট থেকে ফিটনেসবিহীন শ্যালো ইঞ্জিনচালিত অসংখ্য নৌকাযোগে বানতিয়ার, ছোট চামতারা, বড় চামতারা, হাতকোড়া, মুনপুর, রতনদিয়ার, বাঙালা, বৃ-দাশুরিয়া, দাশুরিয়া, ক্ষিদ্র-দাশুরিয়া, শ্রীপুর, ঠুটিয়া, মনাকষা, স্থল, ধীতপুর, মৌকুড়ি, নোহাটা, শোনতোষা, বসন্তপুর, দিঘলকান্দি, ঘাটাবাড়ী, বাঐখোলা, জালালপুর, রূপসী, ঘোরজান, কুরশী, সোনাতনীসহ যমুনার দুর্গম চরাঞ্চলের মানুষ প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে চলাচল করছে।

স্থানীয় অসাধু মাঝি ও নৌ-মালিকেরা অতিরিক্ত ভাড়া আদায়ের লোভে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশী যাত্রী ও মালামাল নিয়ে ভরা যমুনার বুক দিয়ে চলাচল করছে।

এসব ফিটনেস বিহীন নৌযানে অতিরিক্ত যাত্রী মালামাল বহন করায় একদিকে যেমন জানমালের ক্ষয়ক্ষতির আশংকরা রয়েছে, তেমনি সামাজিক দুরত্ব না মানায় স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহান জানান, এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: