বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
করোনায় আক্রান্ত অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি এক মাসে নিয়ন্ত্রণ সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও প্রধান উড়ন্ত গাড়ি শিগগিরই আসছে যানজট থেকে বাঁচাতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু আরো এক সপ্তাহ বাড়ল চলমান ‘কঠোর লকডাউন’ শাহজাদপুরে নছিমন -হুন্ডা সংঘর্ষে  নিহত ২ প্রীতি জিনতা শাহরুখ খানের পারফরমেন্সে খুশি  রোববার থেকে চলবে সউদী এয়ারলাইনসের ফ্লাইট করোনা রোগীর আত্মহত্যা মুগদা হাসপাতালে শতভাগ সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কবরীর ফুসফুসে কোভিড ফ্রি ট্রেন সার্ভিস ইতালিতে কিংবদন্তি অভিনেত্রী কবরী আর নেই ৩য় দিনের লকডাউন: সড়কে ঢিলেঢালা বাজারে ভিড় বিএনপিই জনগণকে প্রতিপক্ষ বানিয়ে প্রতিশোধ নিচ্ছে পুরুষে আস্থাহীনতা কুকুরকে বিয়ে ব্রিটিশ মডেলের ! ম্যাচ হেরে শাহরুখের তোপের মুখে সাকিবরা ফরিদপুরে  ইটালী প্রবাসীকে কুপিয়ে খুন ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি নিয়ে যা বললেন মমতাজ বিশ্বে প্রথমবারের মতো যমজ শিশু জন্মের রেকর্ড ডেইরি বাংলা ফুডকে ২ লাখ টাকা জরিমানা

স্বাস্থ্যঝুঁকি ও নৌকাডুবির শংকা : যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল

শামছুর রহমান শিশির, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি
আপডেট : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
স্বাস্থ্যঝুঁকি ও নৌকাডুবির শংকা : যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল
যমুনায় ঝুঁকিপূর্ণ চলাচল : ছবি যোগাযোগবিডি

করোনার ক্রান্তিকালে স্বাস্থ্যবিধি না মেনে শাহজাদপুর উপজেলার যমুনা নদীতে ত্রুটিপূর্ণ নৌযানে ঝুঁকি নিয়ে চলাচল করছে যমুনার চরাঞ্চলের মানুষ।

করোনাভাইরাসের ক্রান্তিকালে উপজেলার যমুনা নদী তীরবর্তী বেশ কয়েকটি খেয়াঘাট থেকে দুর্গম চরাঞ্চলে শ্যালো ইঞ্জিনচালিত ফিটনেসবিহীন নৌকাযোগে সামাজিক দুরত্ব না মেনে ঠাঁসাঠাসি করে নিত্যদিন হাজার হাজার এলাকাবাসী জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে।

এতে একদিকে যমুনা ও পদ্মা নদীতে নৌকাডুবিতে ব্যাপক প্রাণহানীর মতো ট্রাজেডি ঘটার আশংকা থেকেই যাচ্ছে; অপরদিকে, করোনাভাইরাসের ক্রান্তিকালে এভাবে ঠাঁসাঠাসি করে যাত্রী পরিবহন করায় স্বাস্থ্য ঝূঁকির আশংকাও প্রকাশ করেছে বিজ্ঞমহল। যেন দেখার কেউ নেই।

আরও পড়ুন : করোনা ও বন্যায় শাহজাদপুরের গো-শিল্প সংকটে




 

জানা গেছে, শাহজাদপুর উপজেলার কৈজুরী, জামিরতা, কাশিপুর, বেনুটিয়া, জগতলা ও গালা ইউনিয়নের খেয়াঘাটসহ যমুনা নদী তীরবর্তী বিভিন্ন পয়েন্ট থেকে ফিটনেসবিহীন শ্যালো ইঞ্জিনচালিত অসংখ্য নৌকাযোগে বানতিয়ার, ছোট চামতারা, বড় চামতারা, হাতকোড়া, মুনপুর, রতনদিয়ার, বাঙালা, বৃ-দাশুরিয়া, দাশুরিয়া, ক্ষিদ্র-দাশুরিয়া, শ্রীপুর, ঠুটিয়া, মনাকষা, স্থল, ধীতপুর, মৌকুড়ি, নোহাটা, শোনতোষা, বসন্তপুর, দিঘলকান্দি, ঘাটাবাড়ী, বাঐখোলা, জালালপুর, রূপসী, ঘোরজান, কুরশী, সোনাতনীসহ যমুনার দুর্গম চরাঞ্চলের মানুষ প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে চলাচল করছে।

স্থানীয় অসাধু মাঝি ও নৌ-মালিকেরা অতিরিক্ত ভাড়া আদায়ের লোভে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশী যাত্রী ও মালামাল নিয়ে ভরা যমুনার বুক দিয়ে চলাচল করছে।

এসব ফিটনেস বিহীন নৌযানে অতিরিক্ত যাত্রী মালামাল বহন করায় একদিকে যেমন জানমালের ক্ষয়ক্ষতির আশংকরা রয়েছে, তেমনি সামাজিক দুরত্ব না মানায় স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহান জানান, এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: