সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ১০ মে, ২০২৪
স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক : 

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই বাহিনীর দুজন সদস্যের বিরুদ্ধে ইউক্রেনের রাষ্ট্রপ্রধানকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে জেলেনস্কি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্র উদঘাটন করে ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)।

বৃহস্পতিবার (৯ মে) ইউক্রেনের রাষ্ট্রীয় সুরক্ষা বিভাগের প্রধানের পদ থেকে সার্জি লিওনিডোভিচ রুডকে বরখাস্ত করার আদেশ জারি করা হয়।

এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এসবিইউ বলেছে, অভিযুক্ত ওই দুই ব্যক্তি ছিলেন স্টেট গার্ডের কর্নেল। প্রেসিডেন্ট জেলেনস্কিকে প্রথমে জিম্মি করার এবং পরে তাকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন তারা। জেলেনস্কি ছাড়াও তারা ইউক্রেনের গোয়েন্দা প্রধান ভ্যাসিল মালিউক, প্রশাসনের প্রধান কিরিল বুদানভ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছিল।

এরআগে গত সপ্তাহে হত্যার চেষ্টার ষড়যন্ত্রের অভিযোেেগ এই বিভাগের লিওনিডোভিচ রুডসহ দুই কর্মকর্তাকে আটক করা হয়।

গত মঙ্গলবার ইউক্রেনের এসবিইউ সিকিউরিটি সার্ভিস জেলেনস্কি এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের হত্যার একটি রাশিয়ান চক্রান্ত নস্যাৎ করার ঘোষণা দেওয়ার পর এই ঘোষণা আসলো।

ইউক্রেনের এসবিইউ সিকিউরিটি সার্ভিস জানায়, রাশিয়ার এফএসবি সুরক্ষা পরিষেবাকে গোপন তথ্য দেওয়ার সন্দেহে দেহরক্ষী বিভাগের দুই কর্নেলকে আটক করা হয়েছে।

তাদের মধ্যে একজন এজেন্টকে আক্রমণ চালানোর জন্য ব্যক্তিগতভাবে রকেট রাউন্ড, ড্রোন এবং অ্যান্টি-পারসনেল মাইন সরবরাহ করেছিল।

৪৭ বছর বয়সী রুড ২০১৯ সাল থেকে বিভাগটির প্রধানের দায়িত্ব পালন করছিলেন। যা রাষ্ট্রপতি ও অন্যান্য সিনিয়র কর্মকর্তা এবং তাদের পরিবারের ব্যক্তিগত নিরাপত্তা তত্ত্বাবধান করে আসছিলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া