বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩৮ পূর্বাহ্ন

সচল হলো ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
সচল হলো ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম

আন্তর্জাতিক ডেস্ক : 

মেটার সার্ভারে ত্রুটির কারণে হঠাৎ করেই নিষ্ক্রিয় হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম। প্রায় এক ঘণ্টা বন্ধ থাকার পর এসব সামাজিক মাধ্যম সচল হয়।

মঙ্গলবার (৫ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে দেশের বিভিন্ন জায়গা থেকে একযোগে ফেসবুক লাগ-আউট এবং সেশন আউট হয়ে যায় বলে অনেকে জানিয়েছেন। এরপর রাত ১০টা ২৩ মিনিটে আবারও সচল হয় ফেসবুক।

তবে কী কারণে এমন সমস্যা তৈরি হয়েছে তা জানা যায়নি। ফেসবুকের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এদিকে সচল হওয়ার পর থেকে ফেসবুক বন্ধ হওয়া নিয়ে একের পর এক পোস্ট দিয়ে যাচ্ছেন নেটিজেনরা। কেউ কেউ আবার হাসি ঠাট্টাও করছেন।

এর আগে, রাত ৯টার পর হঠাৎ করেই ব্যবহারকারীরা লগ-আউট হয়ে পড়েন। সেশন এক্সপায়ড মেসেজ দেখায়। এরপর লগইন করার চেষ্টা করলেও তা সম্ভব হয় না। বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশের ব্যবহারকারীরাই এই সমস্যায় পড়েন।

ব্যবহারকারীরা জানান, হঠাৎ করেই তাদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট হয়ে যায়। পরে তারা লগ ইন করতে গিয়ে সমস্যায় পড়েন।

এই ঘটনায় বিপাকে পড়েন বিশ্বের কয়েকশ কোটি ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। এ নিয়ে দুনিয়াজুড়ে হইচই দেখা দেয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এমন সমস্যার পর এক্স হ্যান্ডলে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক পোষ্টে জানান, ‘চিল। কয়েক মিনিট অপেক্ষা করুন সবকিছু সমাধান হয়ে যাবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।

ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এরপর রাত ৯টা ৩২ পর্যন্ত ৫ লাখ ৪১ হাজার ৫৭৩ জন ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানিয়েছেন। তারা এও জানতে চাচ্ছেন— কী হয়েছে সামজিক মাধ্যমটির? কেনই বা লগইন করা যাচ্ছে না? কখন ঠিক হবে?

এদিকে হঠাৎ ফেসবুকে ঢুকতে না পেরে অনেকে আতঙ্কিত হয়ে পড়েছেন। তাদের আতঙ্কিত না হতে অনুরোধ করেছেন ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এসপি মো. নাজমুল ইসলাম।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, ফেসবুকের কার্যক্রম বর্তমানে কিছুটা বিঘ্নিত হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়টি নিয়ে আমরা বাংলাদেশের কর্তৃপক্ষ এবং সিঙ্গাপুরের ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে— সমস্যার সমাধানে তারা কাজ করে যাচ্ছে। দ্রুতই সমস্যার সমাধান হয়ে যাবে।

তিনি আরও বলেন, এটা সম্পূর্ণ ফেসবুকের কারিগরি সমস্যা, কেউ আতঙ্কিত হবেন না। এতে ফেসবুক অ্যাকাউন্টধারী বা ফেসবুক অ্যাপের কোনো ত্রুটি নেই। পাসওয়ার্ড বা আর্থিক কোনো বিষয়েও সংশ্লিষ্টতা নেই। আপনার ফেসবুক হ্যাক হয়নি, তাই কেউ আতঙ্কিত হবেন না। শিগগিরই সমস্যার সমাধান হয়ে যাবে।

ডাউনডিটেক্টর ছাড়াও ট্র্যাকিং ওয়েবসাইট, অ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক বিভ্রাটের বিষয়টি রিপোর্ট করেছেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে এ অভিযোগের সংখ্যা আজ রাত ১০টার পর থেকে আকস্মিকভাবে বৃদ্ধি পায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া