বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

শৃঙ্খলাভঙ্গের দায়ে বাফুফেকে ৩৯ লাখ টাকা জরিমানা ফিফার

স্পোর্টস ডেস্ক
আপডেট : শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪
শৃঙ্খলাভঙ্গের দায়ে বাফুফেকে ৩৯ লাখ টাকা জরিমানা ফিফার

স্পোর্টস ডেস্ক : 

শৃঙ্খলাভঙ্গের কারণে ফিফার বড় অঙ্কের আর্থিক জরিমানার মুখে পড়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে শৃঙ্খলাভঙ্গের কারণে ফিফার ডিসিপ্লিনারি কমিটি বাফুফেকে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রা জরিমানা করেছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩৯ লাখ টাকা।

ফিফার বড় আর্থিক জরিমানার মুখে পড়বে বাফুফে, এমন শঙ্কা আগে থেকেই ছিল। তিন ম্যাচের ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে বিষয়টি ফিফার ডিসিপ্লিনারি কমিটিতে ওঠে। ডিসিপ্লিনারি কমিটি নানা পর্যালোচনা বাফুফেকে এই শাস্তি দিয়েছে।

গত অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে মালেতে মালদ্বীপের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের ৬ জন খেলোয়াড় ব্যক্তিগতভাবে শৃঙ্খলা ভেঙেছেন বলে জানানো হয়েছে ফিফার ওয়েবসাইটে। ফুটবলের অভিভাভবক সংস্থার শৃঙ্খলাবিধির ১৪ নম্বর ধারা ভাঙায় ৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬ লাখ ৪৩ হাজার ৭০৬ টাকা।

১৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে ফিরতি লেগে হোম ম্যাচে সিকিউরিটি রুল ভঙ্গ করা হয়, গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের জন্য ১৪ হাজার সুইস ফ্রা জরিমানা হয়েছে। বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুষ্ঠিত সেই ম্যাচের এক পর্যায়ে দর্শক মাঠে প্রবেশ করেছিল।

১৭ অক্টোবরের ঘটনা পুনরাবৃত্তি হয়েছে ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের হোম ম্যাচে লেবাননের বিপক্ষে। এই ম্যাচেও নিরাপত্তার কমপ্ল্যায়েন্স, গ্যালারিতে ফায়ার ওয়ার্কসের কারণে এই ম্যাচে জরিমানা হয়েছে ১১ হাজার ২৫০ সুইস ফ্রা।

এরপর ঘরের মাটিতে কিংস অ্যারেনায় ফিরতি লেগে মালদ্বীপের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ জয় পায় ২-১ গোলের ব্যবধানে। তবে এই ম্যাচে নিরাপত্তা বিধি ভাঙা, গ্যালারিতে বাজি পোড়ানোর ঘটনায় ফিফা আচরণবিধির ১৭ নম্বর ধারা ভঙ্গ হয়েছে রায় দিয়ে ১৪ হাজার সুইস ফ্রাঁ বা বাংলাদেশি মুদ্রায় ১৮ লাখ ২ হাজার ৩৭৬ টাকা জরিমানা করা হয়েছে।

এরপর ঘরের মাটিতে লেবাবনের বিপক্ষে ম্যাচের কারণেও জরিমানা করা হয়েছে। কিংস অ্যারেনার সেই ম্যাচটিতেও নিরাপত্তা বিধি ভঙ্গ হওয়া এবং গ্যালারিতে বাজি পোড়ানোর ঘটনার দায়ে বাফুফেকে ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দক্ষিণ আমেরিকা এবং এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো পর্যালোচনা করে এসব শাস্তি দিয়েছে ফিফা। শৃঙ্খলাভঙ্গের কারণে জরিমানা করা হয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনাকেও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া