মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

শুধু বাংলাদেশের নয়, রোহিঙ্গারা পুরো অঞ্চলের জন্য সমস্যা : জাপানি রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ৩ জুন, ২০২৩
শুধু বাংলাদেশের নয়, রোহিঙ্গারা পুরো অঞ্চলের জন্য সমস্যা : জাপানি রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক : 

শুধু বাংলাদেশ নয়, গোটা অঞ্চলের শান্তি-স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সমস্যার সমাধান প্রয়োজন বলে মনে করেন ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি। এজন্য গণহত্যা ও নির্যাতনের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গা নাগরিকের নিজ দেশ মিয়ানমারে টেকসই পুনর্বাসন দরকার বলে মনে করেন তিনি।

শনিবার (৩ জুন) সকালে রাজধানীর গুলশানে একটি হোটেলে কসমস ফাউন্ডেশনের আয়োজনে ‘জাপান-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক লেকচার সিরিজ আলোচনায় রাষ্ট্রদূত এসব কথা বলেন।

জাপানি রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গারা শুধু বাংলাদেশের নয়, পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলের নিরাপত্তার জন্য বড় সমস্যা। এজন্য রোহিঙ্গা সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি সম্পর্কে জানতে চাইলে জাপানের রাষ্ট্রদূত এ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি।

আইওয়ামা কিমিনোরি জানান, দক্ষিণ এশিয়ার অন্য দেশের তুলনায় জাপানে বাংলাদেশের শিক্ষার্থী কম। এ সংখ্যা বাড়াতে প্রয়োজনে ইমিগ্রেশন পলিসি পরিবর্তন করবে জাপান। যারা জাপানে পড়তে ইচ্ছুক তাদের জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ঢাকার সঙ্গে টোকিওর সম্পর্ক গত ১০ বছরে আরও বেড়েছে জানিয়ে ইওয়ামা কিমিনোরি বলেন, নিরাপত্তা প্রযুক্তি আদান প্রদানে শুধু সরঞ্জাম নয়, এক্ষেত্রে দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছে দুদেশ। এ সহযোগিতা ভবিষ্যতেও বজায় থাকবে।

অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজের ওপর জাপান গুরুত্ব দেয় বলেও জানান রাষ্ট্রদূত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া