শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন

শান্ত ছাড়িয়ে গেলেন সব অধিনায়ককে

স্পোর্টস ডেস্ক
আপডেট : বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩
শান্ত ছাড়িয়ে গেলেন সব অধিনায়ককে

স্পোর্টস ডেস্ক : 

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে এখনো পর্যন্ত ১২ জন অধিনায়কের নেতৃত্বে খেলেছে। তাদের মধ্যে মাত্র ২জন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পেয়েছেন। এই সংক্ষিপ্ত তালিকার একজন নাজমুল হোসেন শান্ত। শুধু টেস্ট নয়, কিউইদের বিপক্ষে তিন ফরম্যাটেই জয় পেয়েছেন অধিনায়ক শান্ত। আর কোনো অধিনায়কের নেতৃত্বে একাধিক ফরম্যাটে কিউইদের হারাতে পারেনি বাংলাদেশ।

চলতি বছরই টেস্টে নেতৃত্বের অভিষেক হয় শান্তর। মূলত নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক লিটন দাসের অনুপস্থিতিতে গত নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে অধিনায়কত্ব দেওয়া হয় শান্তকে। লাল বলের ক্রিকেটে নেতা হিসেবে খেলতে নেমেই জয়ের দেখা পান তিনি। সিলেটে ১৫০ রানের ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

ফিরতে সিরিজে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। এখানেও সাকিবের অনুপস্থিতিতে নেতৃত্বভার পেয়েছেন শান্ত। আর নেতা হিসেবে ওয়ানডেতে নেমেও রেকর্ড গড়েছেন। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হলেও তৃতীয় ওয়ানডেতে জিতেছে বাংলাদেশ। যা এই ফরম্যাটে কিউইদের মাটিতে বাংলাদেশের প্রথম জয়। কিউইদের বিপক্ষে যে তাদের মাটিতে এর আগে কখনও ওয়ানডে ম্যাচেও জয় ছিল না বাংলাদেশের।

ওয়ানডের পর এবার টি-টোয়েন্টিতে নেমেও জয়ের দেখা পেলো শান্তর দল। সিরিজের প্রথম ম্যাচেই কিউইদের ৫ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। তাসমান পাড়ের দেশটায় এবারই প্রথম টি-টোয়েন্টি জিতেছে তারা। দলের মতোই ইতিহাস গড়েছেন বাংলাদেশ অধিনায়কও। বাংলাদেশের প্রথম ও একমাত্র অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ফরম্যাটেই জয় পেয়েছেন শান্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া