বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

রোহিতের জায়গায় মুম্বাইয়ের নতুন অধিনায়ক হার্দিক

স্পোর্টস ডেস্ক
আপডেট : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩
রোহিতের জায়গায় মুম্বাইয়ের নতুন অধিনায়ক হার্দিক

স্পোর্টস ডেস্ক : 

গুজরাট টাইটান্সকে প্রথমবারেই আইপিএল শিরোপা জেতান হার্দিক পান্ডিয়া। গত আসরেও তার নেতৃত্বে ফাইনাল খেলেছিল দলটি। ২০২৪ সালের আইপিএলে দল পাল্টে পুরোনো ঠিকানায় ফিরেছেন ভারতীয় অলরাউন্ডার। মুম্বাই ইন্ডিয়ান্স তাকে শেষ মুহূর্তে দলে টানে। তারপর থেকেই গুঞ্জন ওঠে, রোহিত শর্মা তার কাছে অধিনায়কত্ব হারাচ্ছেন। হলোও তাই।

মুম্বাইয়ে রোহিতের এক দশকের সাফল্যমণ্ডিত অধিনায়কত্বের শেষ হলো। হার্দিকের নেতৃত্বে আগামী আইপিএল খেলবে যৌথভাবে সর্বোচ্চ পাঁচটি শিরোপা জয়ী দল।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিয়েছেন গত এক দশক ধরে। আইপিএল ইতিহাসে যৌথভাবে সবচেয়ে সফল অধিনায়ক রোহিত শর্মা। চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনির মতো পাঁচবার শিরোপা জিতিয়েছেন মুম্বাইকে।

মুম্বাই ইন্ডিয়ান্স দলে শচিন টেন্ডুলকারের পর অধিনায়ক হয়েছিলেন হরভজন সিং। সেখান থেকে রিকি পন্টিংয়ের হাত ধরে রোহিত শর্মা ছিলেন সবশেষ অধিনায়ক। দিনবদলের খেলায় এবার রোহিতের কাছ থেকে নেতৃত্ব বুঝে নিলেন হার্দিক।

রোহিত অধিনায়কত্ব ছাড়ছেন, তবে দল ছাড়ছেন না। জানা গেছে, আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের একজন সাধারণ খেলোয়াড় হিসেবে খেলা চালিয়ে যাবেন রোহিত।

২০২৪ আইপিএলের দলবদলে হার্দিক পান্ডিয়াকে ঘিরে কম নাটক হয়নি। দীর্ঘ দড়ি টানাটানির পর শেষমেশ কদিন আগে গুজরাট টাইটান্সকে বিদায় জানিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সে ফেরেন ভারতীয় এই তারকা অলরাউন্ডার। আর এরপরই বদলে গেল পরিস্থিতি। শুক্রবার রোহিতকে সরিয়ে দেওয়ার কথা জানিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের গ্লোবাল হেড অফ পারফরম্যান্স মাহেলা জয়বর্ধনে।

তিনি বলেন, এটাই মুম্বাইয়ের ধরন। এখানে ব্যাটন এক সেরার থেকে আর এক সেরার দিকে যায়। শচীন টেন্ডুলকার থেকে হরভজন সিং হয়ে রিকি পন্টিং, বারবার মুম্বাইকে সেরা ক্রিকেটাররা নেতৃত্ব দিয়েছে। রোহিতও সেটাই করেছে। মুম্বাই দলের একটি মতাদর্শ রয়েছে। সেটাই একের পর এক অধিনায়ক বহন করে নিয়ে যায়। এবার সময় হয়েছে হার্দিকের।

রোহিতের নেতৃত্বে আইপিএলের অন্যতম সেরা দলের তকমা পেয়েছে মুম্বাই। সবার আগে পাঁচবার ট্রফি জিতেছে তারা। সেই কারণে রোহিতের প্রশংসা করেছেন জয়াবর্ধনে। তার বিশ্বাস, আগামী দিনে হার্দিকও সেটাই করবেন। জয়বর্ধনে বলেন, ‘হার্দিকের নেতৃত্বের দিকে তাকিয়ে আছি। ওর অভিজ্ঞতা কম নয়। আমি নিশ্চিত ওর অধীনে মুম্বাই আরও শক্তিশালী দল হয়ে উঠবে। সামনের মৌসুমে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামব আমরা।
সবমিলিয়ে রোহিত আইপিএল এবং চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিয়েছেন ১৬৩ ম্যাচে। জিতেছেন ৯১ ম্যাচ, ৬৮ ম্যাচে হার এবং ৪টি টাই।

তারে নেতৃত্বে মুম্বাই পাঁচটি ফাইনাল খেলে-২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ এবং ২০২০। প্রতিবারই দলকে চ্যাম্পিয়ন করেছেন রোহিত।

তবে এরপর মুম্বাইয়ের কিছুটা অবনমন হয়। ২০২১ এবং ২০২২ আসরে প্লে-অফে খেলতে পারেনি মুম্বাই। ২০২৩ আসরে দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে ছিটকে পড়ে দলটি। নেতৃত্বের পরিবর্তনে মুম্বাইয়ের ভাগ্য পরিবর্তন হয় কিনা, সেটিই এখন দেখার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া