মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:০৯ অপরাহ্ন

‘রোহিঙ্গাদের ফিরিয়ে না নেয়ার চক্রান্তে মিয়ানমার’

রিপোর্টারের নাম
আপডেট : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
'রোহিঙ্গাদের ফিরিয়ে না নেয়ার চক্রান্তে মিয়ানমার'

বাংলাদেশের বান্দরবান সীমান্তের ওপাড়ে মিয়ানমার থেকে মর্টারশেল নিক্ষেপ ও গুলির ঘটনাসহ দেশটির অসৌজন্য আচরণের বিষয়ে ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতদের অবহিত করা হয়েছে। আজ মঙ্গলবার (২০শে সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিক থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যুক্তরাষ্ট্র, জাপান, ইতালি, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেনসহ বিভিন্ন দেশের প্রতিনিধি ও রাষ্ট্রদূতদের ব্রিফ করেছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশেদ আলম।

এসময় তিনি বলেন, ‘উদ্ভুত পরিস্থিতিতে মিয়ানমারকে আগে বলা হয়েছে ব্যবস্থা নিতে। পরে আসিয়ানকে বলা হয়েছে। আজকে রাষ্ট্রদূতদেরকে বলা হয়েছে এটা চলতে দেয়া যায় না। খুরশেদ আলম বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে না নিয়ে আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করে ফায়দা নিতে চায় মিয়ানমার। ভৌগোলিক অবস্থানগত দিক থেকে মিয়ানমার গোলা বা মর্টার শেল বাংলাদেশে পড়ার কথা না। মিয়ানমার অস্থিতিশীল পরিবেশ তৈরি করে কোন ফায়দা যেন লুটতে না পারে রাষ্ট্রদূতদেরকে বলা হয়েছে’।

তিনি বলেন, বাংলাদেশ ধৈর্য নিয়ে পরিস্থিতি মোকাবেলা করছে তাতে প্রশংসা করেছে রাষ্ট্রদূতরা। কূটনৈতিক চ্যানেলের পাশাপাশি নেপিদোর সাথেও যোগাযোগ রাখা হচ্ছে বলে জানান তিনি। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান গোলাগুলির ঘটনায় বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতি এবং এখন অবদি এ ইস্যুতে ঢাকার অবস্থান বিদেশি মিশনগুলোর কূটনীতিকদের জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কূটনীতিকরা বিষয়গুলো তাদের নিজ নিজ দেশের সরকারকে জানাবে বলে আশ্বাস দিয়েছেন।

প্রায় বেশিরভাগ দেশের কূটনীতিকরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত ব্রিফিংয়ে অংশ নিলেও ছিল না চীনের কোনো প্রতিনিধি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: