রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:১৭ পূর্বাহ্ন

রোববার থেকে সৌদি দূতাবাস খুলছে ভিসার মেয়াদ বাড়াতে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
রোববার থেকে সৌদি দূতাবাস খুলছে ভিসার মেয়াদ বাড়াতে
বিক্ষুদ্ধ প্রবাসীদের সড়ক অবরোধ। নিজস্ব ছবি

অবশেষে ইতিবাচক সাড়া দিয়েছে সৌদি আরব। বাংলাদেশের অনুরোধে আটকে পড়া সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ আরও ২৪ দিন পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটকে সৌদিতে নামার অনুমতি দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। শুধু তাই নয়, বাংলাদেশে যারা আটকে আছেন তাদের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দিতে আগামী রবিবার থেকে ঢাকায় সৌদি দূতাবাসের ভিসা শাখা খুলছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বুধবার সন্ধ্যায় বলেন, সৌদি থেকে রাষ্ট্রদূত খুব ভালো খবর জানিয়েছেন। তিনি জানিয়েছেন, বিমান নামার সুযোগ দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বুধবার দুপুরে আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছিলাম। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে সৌদির যত ফ্লাইট আসতে চায় আসতে দেওয়া হবে। আগে আমাদের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল। তারা বিমানের ফ্লাইট নামা বন্ধ করেছে। এর জবাবে আমাদের আমাদের বিমান মন্ত্রণালয় সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট নামা বন্ধ করে দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সেখানে যুক্তি দেখিয়েছিলাম বিমানেই যাক আর সৌদিয়াতেই যাক তার তো চাকরি থাকবে। আমাদের লোকগুলো তো সেখানে চাকরি করতে পারবে। সুতরাং সৌদিয়াকে অনুমতি দেন। তিনি বলেন, ‘গরজ তো আমার। কারণ ওরা না গেলে চাকরি হারাবে।

আরও পড়ুন : বিক্ষুব্ধ সৌদিপ্রবাসীদের কাছে এক সপ্তাহ সময় চাইলেন মন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তঃমন্ত্রণালয় বৈঠকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সৌদিয়ার সব ফ্লাইটের অনুমতি দেবো। এখন আমাদের যারা যাওয়ার তারা সৌদিয়াতেও যেতে পারবে, বিমানেও যেতে পারবে। মন্ত্রী বলেন, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে এই রবিবার থেকে তাদের অফিস খুলবে। তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেবে। ইকামা চলতি সফর মাস কার্যকর থাকবে।

এর আগে দুপুরে পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে যেতে আগ্রহী সৌদিপ্রবাসীদের ধৈর্য্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, সরকার আন্তরিকতার সঙ্গে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আন্দোলন ও বিশৃঙ্খলার দিকেও সৌদি আরব দৃষ্টি রাখছে। সৌদি আরব এসব বিষয়ে খুব কঠোর। এই আন্দোলন ও বিশৃঙ্খলার কারণে তাদের ভিসা বাতিলও হতে পারে। সে ক্ষেত্রে কারোরও কিছু করার থাকবে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদও দেশের ভাবমূর্তির ক্ষতি হয় এমন কিছু না করার অনুরোধ জানিয়েছিলেন।

উল্লেখ্য সৌদি আরব যাওয়ার ফ্লাইটের টিকেট না পেয়ে বিক্ষুব্ধ সৌদি প্রবাসীরা গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও বুধবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাওয়ের চেষ্টা চালায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: