মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন

রেলের জায়গায় অবৈধ স্থাপনা, নির্লিপ্ত প্রশাসন

নাটোর সংবাদদাতা
আপডেট : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
রেলের জায়গায় অবৈধ স্থাপনা, নির্লিপ্ত প্রশাসন

নাটোরে রেলওয়ের সম্পত্তি অবৈধভাবে দখল করে বিভিন্ন স্থাপনা গড়েছে দখলদাররা। কোথাও গড়ে তোলা হয়েছে দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান, কোথাও বা বহুতল ভবন। রেলের জায়গায় অবৈধভাবে পার্ক নির্মাণেরও চিত্র দেখা গেছে জেলার নলডাঙ্গা উপজেলায়। দু’একজন দাবি করেছেন তারা রেলের জায়গা বরাদ্দ বা লিজ নিয়েছেন। অনেকে সেই দাবিও করতে পারছেন না। অবৈধ উপায়ে গড়েছেন স্থাপনা। রেল সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা জানালেন, সকল অবৈধ স্থাপনাই উচ্ছেদ করা হবে।

অবৈধ রেল ক্রসিংয়েই দুর্ঘটনা বেশি

নাটোর সদর, বাগাতিপাড়া উপজেলা, নলডাঙ্গা উপজেলার মাধনগর, লালপুর উপজেলার আব্দুলপুর ও আজিমনগরসহ বিভিন্ন রেল স্টেশন ও আশেপাশের রেলের সম্পত্তি দখল করে নির্মাণ করা হচ্ছে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান। অনেক স্থানে গড়ে তোলা হচ্ছে বহুতল ভবন। বসতবাড়ি এমনকি পাবলিক টয়লেটও নির্মাণ হয়েছে রেলের জায়গায়।

স্থানীয়দের অভিযোগ, রেলের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করা হলেও তা বন্ধে কোন তৎপরতা নেই সংশ্লিষ্ট বিভাগের।

আবার নলডাঙ্গা রেল স্টেশনের পাশে নির্মাণ করা হয়েছে পার্ক। সেখানে স্থায়ী পাকা ঘর নির্মাণ করে কফি হাউস তৈরি করে ভাড়াও দিয়েছে পার্ক সংশ্লিষ্টরা। রেল লাইনের ধার ঘেঁষে পার্ক নির্মাণ করায় তা চলছে ঝুঁকির মধ্যে।

দখলদারদের কেউ কেউ দাবি করলেন, রেলের জায়গা লিজ বা ভাড়া নিয়েছেন। বাকীরা জায়গা দখলের কোন গ্রহণযোগ্য ব্যাখ্যা দিতে পারেননি।

তবে রেল সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা জানালেন, ইতোমধ্যেই কমিটির বৈঠকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও জায়গা দখলমুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই অনুযায়ি কাজও চলছে বলে জানালেন, রেল সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শফিকুল ইসলাম শিমুল।

তিনি জানালেন, কোন স্থাপনার ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেই ব্যাপারেও পদক্ষেপ নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: