বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

রাষ্ট্রপতির সঙ্গে আইওআরএ মহাসচিবের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
রাষ্ট্রপতির সঙ্গে আইওআরএ মহাসচিবের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : 

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মহাসচিব ড. সালমান আল ফারিসি।

বঙ্গভবন প্রেস উইং জানায়, বুধবার (০৬ সেপ্টেম্বর) জাকার্তা কনভেনশন সেন্টারে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।

ভারত মহাসাগরীয় অঞ্চলে টেকসই প্রবৃদ্ধি ও ভারসাম্যপূর্ণ উন্নয়ন জোরদারে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) প্রশংসা করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বুধবার (৬ সেপ্টেম্বর) আসিয়ান শীর্ষ সম্মেলনের সাইডলাইনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন আইওআরএ মহাসচিব ড. সালমান আল ফারিসি। সেখানে আলাপকালে ভারত মহাসাগরীয় অঞ্চলে টেকসই প্রবৃদ্ধি ও ভারসাম্যপূর্ণ উন্নয়ন জোরদারে আইওআরএ’র প্রশংসা করেন রাষ্ট্রপতি।

বৈঠকের পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ব্রিফিংয়ে জানান, রাষ্ট্রপতি অ্যাসোসিয়েশন পরিচালনা করার জন্য আইওআরএ সেক্রেটারি জেনারেলের নেতৃত্বের প্রশংসা ও আইওআরএ’র লক্ষ্য অর্জনে তার টিমের চমৎকার প্রচেষ্টার প্রশংসা করেছেন।

জাকার্তা কনভেনশন সেন্টারে (জেসিসি) অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম ‘পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে’ যোগ দিতে এখন ইন্দোনেশিয়া সফরে রয়েছেন রাষ্ট্রপতি। সফরে রাষ্ট্রপতির সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মোমেন জানান, রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশ নভেম্বর ২০২১ থেকে অক্টোবর ২০২৩ মেয়াদের জন্য আইওআরএ’র সভাপতির দায়িত্ব পালনের সৌভাগ্য লাভ করেছিল। বাংলাদেশ আইওআরএ’র লক্ষ্য ও কার্যক্রমকে উচ্চ গুরুত্ব দেয়। তিনি আরও বলেছেন, বাংলাদেশ আইওআরএ’র ছয়টি অগ্রাধিকার ক্ষেত্র এবং দুটি ক্রস-কাটিং ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর প্রচেষ্টা চালিয়ে যাবে।

রাষ্ট্রপতি বলেন, আইওআরএ সভাপতিত্বকালে বাংলাদেশ দীর্ঘদিনের কিছু অমীমাংসিত প্রশাসনিক সমস্যা সমাধানে এবং আইওআরএ’র ইন্দো-প্যাসিফিক আউটলুক চূড়ান্তকরণ, সৌদি আরবকে আইওআরএ’র সংলাপে অংশীদার করার প্রক্রিয়া সম্পন্ন এবং ইইউ’র সংলাপ অংশীদারত্বের ইস্যুটিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এসময় ভারত মহাসাগরীয় অঞ্চলে টেকসই প্রবৃদ্ধি ও সুষম উন্নয়ন জোরদার করতে আইওআরএ’র সামগ্রিক কার্যক্রম সম্পর্কে বাংলাদেশের রাষ্ট্রপতিকে অবহিত করেন আইওআরএ মহাসচিব।

তিনি আইওআরএ স্টেকহোল্ডারদের স্বার্থ নিশ্চিত করতে এবং নীল অর্থনীতির সম্ভাবনা অন্বেষণে বাংলাদেশের অগ্রণী ভূমিকার প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া