মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন

রানীর চিরবিদায় : থমকে দাঁড়িয়েছে যুক্তরাজ্য

রিপোর্টারের নাম
আপডেট : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
রানীর চিরবিদায় : থমকে দাঁড়িয়েছে যুক্তরাজ্য

ব্রিটেনের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের শেষ বিদায়ের প্রাক্কালে যেন থমকে আছে পুরো যুক্তরাজ্য। বাংলাদেশ সময় আজ বিকেলে রানীর শেষকৃত্যের রাজকীয় ও দীর্ঘ প্রায় ৯ ঘন্টার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এতে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা। প্রার্থনা, রাজকীয় গান স্যালুট ও শবযাত্রা শেষে লন্ডন সময় সন্ধ্যায় রানীকে সমাহিত করা হবে উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে। শেষকৃত্যের মূল আনুষ্ঠানিকতায় ২ হাজার বিদেশি অতিথি ছাড়াও পথে পথে লাখো মানুষের সমাগম ঘটেছে।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে আসীন থাকা রানী দ্বিতীয় এলিজাবেথের শেষ ও চিরবিদায়ের দিন আজ। টানা ১০ দিনের রাজকীয় আচার আনুষ্ঠানিকতার মাধ্যমে রানীকে চিরবিদায় জানাচ্ছেন ব্রিটেনসহ বিশ্ববাসী। অন্ত্যেষ্টিক্রিয়ার মূল রাজকীয় আনুষ্ঠানিকতা ও সমাহিত করার আগে রানীর প্রতি শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার হলের বাইরে রাতভর ছিল মানুষের ঢল।

ওয়েস্টমিনিস্টার হলে উঁচু বেদীতে রাখা রানীর কফিন নিয়ে সোমবার লন্ডন সময় সকাল সাড়ে ১০ টায় শোকযাত্রা শুরু হয় ওয়েস্টমিনস্টার অ্যাবের উদ্দেশ্যে। এসময় সামরিক কুচকাওয়াজের সাথে শোক মিছিলে উপস্থিত ছিলেন রাজা তৃতীয় চার্লসসহ রাজপরিবারের সদস্যরা। গান স্যালুট এবং প্রতি মিনিটে বাজতে থাকে গীর্জার ঘন্টা।

১৩ শতকের এই গির্জায় রানীর কফিন পৌঁছানোর পর এর প্রধান ডেভিড হোয়েলের পরিচালনায় শুরু হয় অন্ত্যেষ্টিক্রিয়া পর্ব। পরে দুই হাজার অতিথিসহ রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে রানীর আত্মার শান্তি কামনায় প্রার্থনা করা হয়। এরপর পুরো ব্রিটেন জুড়ে পালন করা হয়েছে দুই মিনিটের নিরবতা। যুক্তরাজ্যের জাতীয় সংগীত পরিবেশনার পর সমাপ্ত ঘটে এই পর্বের।

এরপর রানীর শববাহী কফিন বহনকারী বহরটি ওয়েষ্টমিনিস্টার অ্যাবে থেকে ওয়েলিংটন চার্চের উদ্দেশে রওনা দেয়। ৪৫ মিনিটের এই যাত্রাপথে পার্লামেন্ট স্কোয়ার, হোয়াইট হল ও কুইন্স গার্ডেন অতিক্রম করে শোকযাত্রাটি।

এসময় এই পথজুড়ে সমাগম ঘটেছে লাখো মানুষের। রাজকীয় আনুষ্ঠনিকতা সেরে সন্ধ্যায় উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে সমাহিত হবেন রানী দ্বিতীয় এলিজাবেথ। একই সাথে সমাহিত করা হবে রানীর প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপকেও। তিনি গত বছর মারা যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: