শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দিল ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দিল ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক : 

সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে ছাত্রলীগের টানানো সাইনবোর্ড ভাঙাকে কেন্দ্র করে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের মারধরের পর এবার পুরো রাজু ভাস্কর্যকে কালো পতাকায় ঢেকে দিয়েছে ছাত্রলীগ।

বুধবার (১৩ ডিসেম্বর) সকালে ‘সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে ছাত্র ইউনিয়নের সন্ত্রাসী কার্যক্রম’ লেখা ব্যানার ঝুলিয়ে রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দেওয়া হয়।

ছাত্রলীগের একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা যায়, মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে বিক্ষোভের পর রাজু ভাস্কর্যকে কালো কাপড়ে ঢেকে দেন সংগঠনটির নেতারা। তারা বলেন, যারা সন্ত্রাসের বিরুদ্ধের প্রতীক হিসেবে রাজু ভাস্কর্য তৈরি করল, আর যখন তাদের হাতেই রাজু ভাস্কর্যের পাদদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটিত হয়, তখন সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের প্রতীকী অর্থ বিলীন হয়ে যায়। তাদের পচে যাওয়া সংগঠন এবং সন্ত্রাসবিরোধী প্রতীকী রূপ ছুড়ে ফেলা হোক।

এদিকে, এ বিষয়টিকে রাজু ভাস্কর্যের ওপর বিদ্রুপ বলে মন্তব্য করেছেন ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মাঈন আহমেদ। তিনি বলেন, ১২ দিন ধরে রাজু ভাস্কর্যের সামনে ব্যানার লাগিয়ে ছাত্রলীগ শিষ্টাচার লঙ্ঘন করেছে। আমরাও এখানে অনেক রাজনৈতিক প্রোগ্রাম করি। কিন্তু ব্যানার দিয়ে দীর্ঘদিন একটি স্থান দখল করা রুচিবোধ বহির্ভূত। তারা পেছনে ছবি এঁকে, স্লোগান লিখে ভাস্কর্যবিরোধী রাজনৈতিক দলগুলোর স্পেস সঙ্কুচিত করার চেষ্টা করছে।

মাঈন আহমেদ বলেন, তাদের উদ্দেশ্য, বিরোধী দল সরকারের বিরোধিতা করলেও শেখ হাসিনার ছবি আর তাদের রাজনৈতিক স্লোগানকে পেছনে নিয়েই যেন করে। এর প্রতিরোধ করায় ছাত্রলীগ আমাদের ওপর সন্ত্রাসী হামলা করেছে। এখন তারাই আমাদের সন্ত্রাসী ট্যাগ দিচ্ছে। ছাত্র ইউনিয়নকে মৌলবাদী ট্যাগ দেওয়ার চেষ্টার চেয়ে নীচু মানসিকতার কিছু নেই।

এ বিষয়ে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, রাজু সন্ত্রাসের বিরুদ্ধে আত্মত্যাগ করেছিল। সেখানে ছাত্র ইউনিয়নের সন্ত্রাসী কর্মকাণ্ডে রাজু লজ্জায় মুখ ঢেকে ফেলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লজ্জায় ভাস্কর্যের মুখ ঢেকে দিয়েছেন।

সৈকত বলেন, বিশ্ববিদ্যালয়ে একটি গণতান্ত্রিক পরিবেশ রয়েছে। ছাত্রলীগ যেমন দেয়ালে লিখছে, ছাত্র ইউনিয়নও লিখছে। কেউ কাউকে বাধা দিচ্ছে না। কিন্তু গতকাল ছাত্র ইউনিয়ন সেই গণতান্ত্রিক পরিবেশ নষ্ট করেছে। তারা হামলা করে ‘থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ লেখা ব্যানারে ভাঙচুর করেছে। তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়েছে।

ব্যানার নিয়ে পাল্টা যুক্তি তুলে ধরে তানভীর হাসান সৈকত বলেন, উদ্বোধন ১৩ তারিখ হলে ব্যানারও ১৩ তারিখ থাকবে—এটাই তো স্বাভাবিক। অথচ তাদের খোঁড়া দাবি ‘এই ব্যানারটি ভাস্কর্যের সামনে এতদিন কেন থাকবে!’

এ আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় রাজু ভাস্কর্যের সামনে লাগানো ‘মেট্রো এট টিএসসি: থ্যাঙ্ক ইউ শেখ হাসিনা’ লেখা ব্যানার ভাঙচুরকে কেন্দ্র করে বাম সংগঠনগুলোর ওপর হামলা করে ছাত্রলীগ। হামলার পরপরই শাহবাগ পর্যন্ত বিক্ষোভ মিছিল ও রাজু ভাস্কর্যে সমাবেশ করেন সংগঠনটির বিভিন্ন হল শাখার নেতারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া