শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৯:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়ায় এসপি কাণ্ডে হাইকোর্টের নতুন নির্দেশনা ৫২ হাজার টাকায় কেনা পোশাকে সমুদ্রসৈকতে সারা ফরিদপুরে ১৪৮০ জন গৃহহীন প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছেন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ফেব্রুয়ারিতে দুই জেলেকে ধরে নিয়ে গেছে বাঘ ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউটে আগুন বঙ্গবন্ধুর সমাধিতে মেয়র কাউন্সিলরদের শ্রদ্ধাঞ্জলি শপথ নিয়ে ক্ষত মেরামতের ডাক প্রেসিডেন্ট বাইডেনের ৭ মুসলিম দেশের বিরুদ্ধে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল চিত্রনায়িকা পপির বিয়ের গুঞ্জন! বিশিষ্ট অভিনেতা মুজিবুর রহমান দিলুর ইন্তেকাল স্থগিত হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হোয়াইট হাউসে ট্রাম্পের শেষ দিন কিভাবে কাটলো? ৭৫% শিক্ষার্থী দ্রুত ক্লাসে ফিরতে চায় : গণসাক্ষরতা অভিযানের সমীক্ষা রাজধানীর ভাটারায় মডেল সাদিয়ার ঝুলন্ত লাশ উদ্ধার নিজেকে পরিবারকে দায়মুক্ত ঘোষণা করবেন ট্রাম্প! জাসদের হাসানুল হক ইনু করোনায় আক্রান্ত নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণ: বিচারক প্রত্যাহার আইটমে গানে অর্ধনগ্ন হবেন কাজল! নির্বাচনে হেরে কান ধরে পানিতে ডুব প্রার্থীর (ভিডিও)

রাজধানীর রাজপথে সাড়ে ৪৬ হাজার এলইডি লাইট

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১ জানুয়ারি, ২০২১
রাজধানীর রাজপথে সাড়ে ৪৬ হাজার এলইডি লাইট
রাজধানীর রাজপথে এলইডি লাইট

রাজধানীর রাজপথ আলোকিত ও নিরাপদ করতে বসানো হচ্ছে এলইডি লাইট। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় স্থাপন করা হচ্ছে সাড়ে ৪৬ হাজার এলইডি লাইট। ৩৬৯ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড।

শুক্রবার (০১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁও এলাকায় নির্বাচন কমিশনের সামনের রাস্তায় অত্যাধুনিক এলইডি লাইট স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মোবাইল ফোনে একটি অ্যাপ্লিকেশনে সুইচ অন বাটনে মন্ত্রী চাপ দেওয়ার সাথে সাথে জ্বলে ওঠে লাম্প পোস্টের বাতিগুলো। নতুন লাইট জ্বালানোর সাথে সাথেই রাস্তাটি হয়ে ওঠে আলো ঝলমলে।

এর আগে বিকেলে পাশের স্থপতি ইনস্টিটিউটে উদ্বোধনী অনুষ্ঠানে নতুন এই লাইট সরবরাহ ও স্থাপন কার্যক্রমের বিভিন্ন বিষয়ে তুলে ধরা হয়। এতে এলজিআরডি মন্ত্রীর পাশাপাশি অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

অনুষ্ঠানে দেয়া তথ্যানুসারে, ৪০ ওয়াট থেকে শুরু করে প্রয়োজন অনুসারে ১৫০ ওয়াটের ৪৬ হাজার ৪১০টি লাইট স্থাপন করা হবে উত্তর সিটি করপোরেশনের রাস্তায়।

প্রধান অতিথির বক্তব্যে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরে অনেক সমস্যা ছিল, সেগুলো অনেকাংশেই সমাধান করা হয়েছে। আগামীতে ঢাকাকে দৃষ্টিনন্দন বসবাস উপযোগী শহরে রূপান্তর করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে সরকার। সবাই মিলে কাজ করলে শুধু ঢাকা নয়, বাংলাদেশকেই উন্নত দেশে রূপান্তর করা সম্ভব।

আরও পড়ুন : মহাসড়কে অপরিকল্পিত গতিরোধক দুর্ঘটনার ঝুঁকি বাড়াচ্ছে

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ৩৬৯ কোটি টাকার এ প্রকল্পে প্রথমে ৪২ হাজার লাইট কেনার কথা ছিল, কিন্তু পরবর্তীতে তা সাড়ে ৪৬ হাজারে উন্নীত করা হয় নতুন লাইটের মাধ্যমে আঁধার দূর করার পাশাপাশি শিগগিরই ঢাকার খালগুলো দখলমুক্ত করা হবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

যারা খাল দখল করে রেখেছেন তাদের দখল ছেড়ে দেয়ার হুঁশিয়ারি দিয়ে মেয়র বলেন, মহানগরীর জরিপ দিয়ে নয়, সিএস রেকর্ড অনুসারে খালের সীমানা নির্ধারণ করে দখল উচ্ছেদ করা হবে।

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, ঢাকার দুই সিটির উন্নয়ন সমান তালে হওয়া দরকার। এক দিকে আলো জ্বলবে, খাল দখলমুক্ত হবে আর অন্যদিকে হবে না, তা যেন না হয়। খাল সিটি করপোরেশনে বুঝিয়ে দেয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানান তিনি।

২২ বছর আয়ুস্কালের প্রতিটি লাইটে রয়েছে ১০ বছরের ওয়ারেন্টি। সেন্ট্রাল মনিটরিং সিস্টেমের মাধ্যমে বাতিগুলো অন-অফের পাশাপাশি আলো কমানো-বাড়ানো যাবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: