শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫০ অপরাহ্ন

মেয়েদের জন্য ইউরোপের কোচ খুঁজছে বিসিবি!

স্পোর্টস ডেস্ক
আপডেট : বুধবার, ২২ জুলাই, ২০২০

নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বকে সামনে রেখে বাংলাদেশ দলের মেয়েদের জন্য নতুন কোচ হিসেবে ইউরোপের কাউকে খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী জানুয়ারি-ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা নারী বিশ্বকাপের খেলা। তার আগে চলতি জুলাই মাসেই হওয়ার কথা ছিল ২০২১ ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্ব। যা ইতোমধ্যে একবার স্থগিতও হয়েছে। বিশ্বকাপ হতে হলে বাছাইপর্ব আয়োজন করতেই হবে। ইএসপিএন-ক্রিকইনফো জানিয়েছে, জুলাই মাসের বাছাইপর্ব চলে যেতে পারে নভেম্বর-ডিসেম্বরে। আর টুর্নামেন্টের সম্ভাব্য ভেন্যু সংযুক্ত আরব আমিরাত।

যদিও নারী বিশ্বকাপ মাঠে গড়ানো নিয়ে ঝুঁকি আছে। কারণ প্রাণঘাতি করোনাভাইরাসের দাপট বিশ্বব্যাপী বিরাজমান। যে কারণে গত ২০ জুলাই পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের ঘোষণা দেয়া হয়। চলতি বছরের অক্টোবর-নভেম্বরের অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ আসরের খেলা। তবে নারী বিশ্বকাপের স্বাগতিক দেশ নিউজিল্যান্ড এখন করোনামুক্ত। করোনাকাল কেটে গেলে দেশটির ক্রিকেটাররা ফিরেছেন মাঠে। স্থানীয় রাগবি লিগের ম্যাচ হচ্ছে দর্শকপূর্ণ স্টেডিয়ামে। তারপরও মেয়েদের বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের অবস্থান তেমন পরিষ্কার নয়। সম্প্রতি রেডিও নিউজিল্যান্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে আরো দুই সপ্তাহ সময় চেয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান গ্রেগ বার্সলে। যাই হোক বিশ্বকাপের চুড়ান্ত পর্ব যখনই মাঠে গড়াক না কেনো, এর বাছাই পর্বের জন্য দরকার প্রয়োজনীয় প্রস্তুতির। সেই প্রস্তুতি হতে হবে সেরা মানের। যার জন্য একজন ভালো কোচের অধীনে প্রস্তুতি নিতে হবে বাংলাদেশ দলের মেয়েদের। এমনিতে গত ফেব্রæয়ারি থেকে বাংলাদেশ জাতীয় নারী দলের কোচ নেই। তাই বিসিবি চাইছে যত তাড়াতাড়ি সম্ভব কোচ নিয়োগ দিতে। এক্ষেত্রে তাদের প্রথম পছন্দ কোনো ইউরোপীয় কোচ।

মুলত ভারতীয় কোচ অঞ্জু জৈনের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর থেকেই বিসিবি নতুন কোচের সন্ধানে আছে। দুই বছর আগে ভাষাগত সুবিধার কথা ভেবে মেয়েদের দলে ভারতীয় কোচ নিয়োগ দিয়েছিল বিসিবি। কিন্তু অঞ্জু জৈনের কর্মকান্ডে বিরক্ত দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে কোন্দল সৃষ্টি করার অভিযোগ রয়েছে জৈনের বিরুদ্ধে। বিশ্বকাপে ব্যর্থতার জন্যও তাকেই দায়ী করে বিসিবি।

তাই এলোমেলো হয়ে যাওয়া দলটাকে গোছাতে বদ্ধপরিকর বিসিবি।

তারা এবার চায় ইউরোপীয় কোচ নিয়োগ দিতে। করোনাকালে খেলা মাঠে না থাকলেও বিসিবির কোচ খোঁজার কাজ ঠিকই চলছে। পাঁচজনের ছোট্ট তালিকাও করা হয়েছে। বিসিবির নারী উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী এ প্রসঙ্গে বলেন,‘চার-পাঁচজনের নাম আছে আমাদের কাছে। হয়তো ইউরোপিয়ান কাউকেই নিতে হবে। আমরা আগে উপমহাদেশের কোচ এনে দেখেছি। আমাদের এলোমেলো হয়ে যাওয়া দলটাকে আবার ঠিক করতে হবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: