শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

মিয়ানমারে বিস্ফোরণের শব্দ, আতঙ্কে সীমান্তের মানুষ

কক্সবাজার জেলা প্রতিনিধি
আপডেট : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
মিয়ানমারে বিস্ফোরণের শব্দ, আতঙ্কে সীমান্তের মানুষ

কক্সবাজার জেলা প্রতিনিধি : 

কক্সবাজারে টেকনাফের নাফ নদীর শাহপরীর দ্বীপসহ আশপাশের সীমান্তে মিয়ানমারের ওপার থেকে আবারও ভেসে আসছে বিস্ফোরণের বিকট শব্দ। এতে কিছুটা আতঙ্কে স্থানীয় বাসিন্দারা।

বুধবার (১২ জুন) রাত ১০টা থেকে নাফ নদীর টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপসহ আশপাশের এলাকায় বিস্ফোরণের এসব শব্দ শোনা যাচ্ছে বলে জানিয়েছেন সীমান্ত এলাকার লোকজন।

টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুস সালাম জানান, বুধবার রাত ১০টার পর থেকে ১টা পর্যন্ত তার ইউনিয়নের শাহপরীর দ্বীপসহ আশেপাশের সীমান্ত এলাকায় থেমে থেমে বিস্ফোরণের শব্দ শোনা যায়।

কয়েকদিন ধরে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারি নৌযান লক্ষ্য করে গুলি করার ঘটনায় এমনিতেই আতঙ্কে রয়েছেন স্থানীয়রা। এ পরিস্থিতির মধ্যেই বেশ কিছুদিন বন্ধ থাকার পর সীমান্তে নতুন করে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেলো।

মিয়ানমার থেকে ভেসে আসা মর্টারশেল ও গোলাগুলির শব্দে সীমান্তের এপারে টেকনাফের বিভিন্ন এলাকা কেঁপে উঠে। ভয়ে-আতঙ্কে টেকনাফ সীমান্তের অনেকে নির্ঘুম রাত কাটিয়েছেন।

ইউপি সদস্য আব্দুস সালাম বলেন, মিয়ানমারের ওপার থেকে ভেসে আসা বিস্ফোরণের বিকট শব্দে সীমান্ত লাগোয়া শাহপরীর দ্বীপ জেটিঘাট এলাকাসহ জালিয়াপাড়া, পশ্চিম পাড়া, উত্তর পাড়া ও আচারবনিয়ার আশপাশের বসত ঘর ও স্থাপনা কেঁপে ওঠে। তখন সীমান্তের একেবারে কাছাকাছি যারা থাকেন, তাদের অনেকে বাড়িঘর ছেড়ে কিছুটা দূরে স্বজনের বাড়িতে আশ্রয় নেন।

প্রায় তিন ঘণ্টা থেমে থেমে বিস্ফোরণের শব্দ ভেসে আসে। রাত ১টার পর থেকে শব্দ কিছুটা কমে এলেও স্থানীয়দের আতঙ্ক কমেনি বলে জানান তিনি।

এ ইউপি সদস্য বলেন, গত কয়েকদিন ধরে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনার মাঝামাঝি এলাকায় সেন্টমার্টিন দ্বীপে যাতায়াত করা নৌযান লক্ষ্য করে মিয়ানমারের রাখাইন রাজ্যের নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। এতে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও আতঙ্কে নৌযান চলাচল বন্ধ রয়েছে। এ পরিস্থিতির মধ্যে মিয়ানমার থেকে নতুন করে আসা বিকট শব্দ সীমান্তের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠাও বাড়িয়েছে।

সাবরাং ইউনিয়ন পরিষদের এ জনপ্রতিনিধি বলেন, শাহপরীর দ্বীপ সীমান্তের নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাহপাড়া, মাঙ্গালা, নলবইন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকা। ধারণা করা হচ্ছে, মংডু শহর ও আশাপাশের এলাকাগুলোতে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্টি আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে। এতে উভয়পক্ষ ভারি অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করায় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, গত কয়েকদিন ধরে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনার মাঝামাঝি এলাকায় টেকনাফ-সেন্টমার্টিন যাতায়তকারী নৌযান লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলিবর্ষণ করা হয়। এতে আতঙ্কে নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। বেশ কিছুদিন বন্ধ থাকার পর ফের সীমান্ত এলাকায় হঠাৎ করে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতে শুরু করে। এ পরিস্থিতিতে মিয়ানমার অভ্যন্তর থেকে নতুন করে বিকট শব্দে সীমান্তের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠাও বাড়িয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, শাহপরীর দ্বীপ সীমান্তে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাওয়ার খবর স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে জেনেছেন।

সীমান্ত পরিস্থিতি নিয়ে বিজিবি ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা সজাগ রয়েছেন। তারপরও প্রশাসন পর্যবেক্ষণ করছে বলে জানান তিনি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া