বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গণতন্ত্রের জন্য যে দেশ স্বাধীন হয়েছে, সে দেশে এখন আর গণতন্ত্র নেই : শামসুজ্জামান দুদু লু এলেন, ভাবলাম সম্পর্ক ভালো করতে চায় কিন্তু নিশিরাতে স্যাংশন দিলো: কাদের ১ মিনিটের ‘ঝড়’ তুললেন মাহি টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আম্পায়ার বাংলাদেশি সৈকত অবাধ্য পর্যটক সামলাতে দেওয়াল তুলছে জাপান হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে: পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ গঠনে কারিগরি শিক্ষার বিকল্প নেই : স্পিকার নির্বাচনে জিতে দুধ দিয়ে গোসল করলেন চেয়ারম্যান! এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী এমপি আজীমকে হত্যা করেছে বাংলাদেশের অপরাধীরা : ডিবি হারুন

মধ্য আফ্রিকায় নৌকাডুবিতে নিহত ৫৮

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
মধ্য আফ্রিকায় নৌকাডুবিতে নিহত ৫৮

আন্তর্জাতিক ডেস্ক : 

আফ্রিকার দেশ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে একটি যাত্রীবাহী নৌকা (ফেরি) ডুবির ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। ধারণক্ষমতার অতিরিক্তি যাত্রী বহন করা এই নৌকাটিতে প্রায় ৩০০ আরোহী ছিলেন। তাদের প্রায় সবাই অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে যাচ্ছিলেন বলে জানা গেছে।

শনিবার (২০ এপ্রিল) মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের নাগরিক সুরক্ষাসংক্রান্ত বিভাগের প্রধান রয়টার্সকে এসব তথ্য জানান।

একই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নৌকাডুবিতে কমপক্ষে ৫৮ জন মারা গেছেন। আর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র সরকারের এক মুখপাত্র প্রাথমিকভাবে ৩০ জনের বেশি মানুষের প্রাণহানির খবর নিশ্চিত করেছেন।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের নাগরিক সুরক্ষাসংক্রান্ত বিভাগের প্রধান টমাস জিমাসে রয়টার্সকে বলেন, ঘটনার ৪০ মিনিট পর আমরা খবর পেয়েছি। উদ্ধারকারীরা প্রায় ৫০টি নিথর দেহ উদ্ধার করেছে।

টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে ওই কর্মকর্তা আরও বলেন, এমপোকো নদীতে ওই নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের খোঁজে অভিযান অব্যাহত আছে।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র সরকারের মুখপাত্র ম্যাক্সিম বালালু বলেছেন, প্রাণহানির সংখ্যা ৩০ এর ওপরে। তিনি সবাইকে নৌপরিবহণ সংক্রান্ত নিরাপত্তা বিধিগুলো ভালোভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নৌকাটি ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করছিল। প্রত্যক্ষদর্শী ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওর বরাতে বার্তা সংস্থাটি বলছে, ডুবে যাওয়ার সময় কাঠের নৌকাটিতে তিন শতাধিক যাত্রী ছিলেন। তাদের কেউ দাঁড়িয়ে ছিলেন, আবার কেউ কাঠের কাঠামোর ওপর বসে ছিলেন।

প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্য ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিও থেকে দেখা যায়, কাঠের নৌকাটিতে ৩০০ জনের বেশি যাত্রী ছিল। শুক্রবার (১৯ এপ্রিল) মোপোকো নদীতে নৌকাটি যখন ডুবে যায়, তখন যাত্রীদের কেউ দাঁড়িয়ে ছিলেন, আবার কেউ কাঠের কাঠামোর ওপর বসেছিলেন।

নৌযানটি নিয়ে যাত্রীরা রাজধানী বানগুই থেকে ৪৫ কিরোমিটার দূরে মাকোলোতে গ্রাম প্রধানের শেষকৃত্যের অনুষ্ঠানে যাচ্ছিলেন। তবে নৌকাটি ঘাট থেকে ছাড়ার পরপরই সমস্যা দেখা দিতে থাকেএবং একপর্যায়ে নৌকাটি ডুবে যায়। ঘটনার ৪০ মিনিট পর উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান।

দেশটির সরকার শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়েছে। এ ঘটনায় তদন্ত শুরুর ঘোষণা দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া