শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন

ভারতের অস্ত্র কারখানায় বিস্ফোরণে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩
ভারতের অস্ত্র কারখানায় বিস্ফোরণে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক : 

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের নাগপুরে অস্ত্র তৈরির একটি বিস্ফোরক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই বিস্ফোরণে অন্তত ৯ জন শ্রমিক নিহত ও আরো কয়েকজন আহত হয়েছেন।

রোববার (১৭ ডিসেম্বর) সকালের দিকে মহারাষ্ট্রের মধ্যাঞ্চলীয় নাগপুর জেলায় কারখানায় বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটেছে। স্থানীয় পুলিশের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনে এই তথ্য জানিয়েছেন।

রোববার (১৭ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় স্থানীয় বাজারগাঁও এলাকায় অবস্থিত সোলার ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়ার একটি কারখানায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। সামরিক বিস্ফোরক এবং সেই সাথে ভারতের প্রতিরক্ষা খাতের জন্য রকেট প্রোপেল্যান্ট ও ওয়ারহেডও তৈরি করা হয় এই কারখানায়। নিহতদের মধ্যে সবাই ওই কারখানার কর্মী যাদের মধ্যে তিনজন নারী।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। তারা বলছে, আহতদের উদ্ধারের পর দ্রুত হাসপাতালে নেওয়া হয়েছে। বিস্ফোরণে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সালভি নামের ওই পুলিশ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, সোলার ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়ার একটি কারখানায় সকাল সাড়ে ৮টার দিকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সোলার ইন্ডাস্ট্রিজের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, কারখানাটি শিল্প ও সামরিক বিস্ফোরক তৈরি করে। একই সঙ্গে ভারতের প্রতিরক্ষা খাতের জন্য রকেট প্রোপেল্যান্ট ও ওয়ারহেডও তৈরি করা হয় এই কারখানায়।

পুলিশ কর্মকর্তা সালভি বলেছেন, কারখানায় বিস্ফোরণে আহতদের উদ্ধারের পর পার্শ্ববর্তী একটি হাসপাতালে নেওয়া হয়েছে। বিস্ফোরণে হতাহতের সংখ্যা বাড়তে পাারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

রোববার সকালের দিকে বিস্ফোরণের পরপরই পুলিশের একটি তদন্ত দল কারখানাটি পরিদর্শন করেছে। এই তদন্ত দলে ছিলেন পুলিশ কর্মকর্তা সালভি। তিনি বলেন, বিস্ফোরণের কারণ জানতে পুলিশের পক্ষ থেকে তদন্ত শুরু করা হয়েছে। কারখানাটির গাড়ি পার্কিং এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন তিনি।

এ বিস্ফোরণের বিষয়ে সোলার ইন্ডিাস্ট্রিজের পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। সেই সঙ্গে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়াও জানা যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া