শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫২ অপরাহ্ন

ভারতীয় ১০টি লোকোমোটিভ ২৭ জুলাই হস্তান্তর হতে পারে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২০ জুলাই, ২০২০

চলতি মাসেই ভারত থেকে দশটি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) বাংলাদেশ আসবে। ভারতীয় রেল ইঞ্জিনগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের জন্য সম্ভাব্য তারিখ ২৭ জুলাই হতে পারে।

সোমবার (২০ জুলাই) রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এই তথ্য নিশ্চিত করেছেন।

রেলমন্ত্রী বলেন, মৌখিকভাবে আমরা জানতে পেরেছি আগামী ২৭ জুলাই ১০ টি লোকোমোটিভ হস্তান্তর হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে তারা চিঠি দিয়ে অফিশিয়ালি জানালে আমরা আরও বিস্তারিত আপনাদের জানাবো’।

এর আগে গত ১৩ জুলাই মন্ত্রী জানিয়েছিলেন, ভারত থেকে দশটি মিটারগেজ এবং দশটি ব্রডগেজ ইঞ্জিন আনার কথা ছিল। কিন্তু আমরা শুধু মাত্র দশটি ব্রডগেজ ইঞ্জিন আনবো। মিটারগেজ ইঞ্জিন নিবো না, কারণ এগুলো আমরা পরীক্ষা করে দেখেছি। ভারতে যেহেতু মিটারগেজ ইঞ্জিন চলে না। সেহেতু সেগুলো ২০ থেকে ৩০ বছরের পুরনো হয়ে গেছে, তাই মিটারগেজ ইঞ্জিনগুলো আমাদের কাজে লাগবে না। তাই এগুলো আমরা নিব না। এখন শুধু দশটি ব্রডগেজ ইঞ্জিন আসবে এবং এই দশটি ব্রডগেজ ইঞ্জিন ভারত থেকে সম্পূর্ণ অনুদান হিসেবে নিয়ে আসা হচ্ছে’।

উল্লেখ্য, বর্তমানে রেলওয়ের ইঞ্জিন (লোকোমোটিভ) এর সংখ্যা ২৭৩টি। এর মধ্যে ১৯৫টি মেয়াদোত্তীর্ণ। তাই ট্রেন চলাচল স্বাভাবিক রাখার জন্য ভারত থেকে ১০টি ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। যার প্রক্রিয়া গত বছরের শেষ দিকে শুরু করা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: