শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

বেলারুশে যাচ্ছেন ওয়াগনার প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ২৫ জুন, ২০২৩
বেলারুশে যাচ্ছেন ওয়াগনার প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : 

একদিনেই রাশিয়া কাঁপিয়ে দিলো দেশটির সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনার। রক্তপাত এড়াতে মস্কো অভিমুখে তার বাহিনীর যাত্রা থামিয়ে দিয়েছেন দলটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। শনিবার (২৪ জুন) বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর পর কিছুটা স্বস্তি ফিরে দেশটিতে। সমঝোতা অনুযায়ী রাশিয়া ছেড়ে বেলারুশে পাড়ি জমাচ্ছেন প্রিগোজিন। ফলে তার ও তার বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ‘বিদ্রোহ ও বিশ্বাসঘাতকতার’ অভিযোগ তুলে যে বিচারের কথা জানিয়েছিল মস্কো– তা তুলে নেওয়া হবে।

বিভিন্ন অভিযোগ তুলে মস্কোর সামরিক নেতৃত্ব উৎখাতে শনিবার মস্কোর উদ্দেশে রওনা হন প্রিগোজিন এবং তার বিশাল বাহিনী। রাশিয়ার সীমান্তবর্তী রোস্তভ শহর নিয়ন্ত্রণেও নিয়ে নেয় দলটি। ধীরে ধীরে অগ্রসর হতে থাকে মস্কোর দিকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ পয়েন্টে সামরিক বাহিনী মোতায়েন করে পুতিন প্রশাসন।

এর মধ্যে হুট করে ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা প্রিগোজিন, রক্তপাত এড়াতে রাজধানী মস্কো অভিমুখে অভিযান থেকে যোদ্ধাদের ফেরত আসার নির্দেশ দেন। পুতিনের মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনার পর তিনি এই ঘোষণা দেন বলে জানা গেছে। লুকাশেঙ্কো বলেছেন, ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের মস্কো যাওয়া বন্ধ করতে তিনি প্রিগোজিনের সঙ্গে আলোচনা করেছেন।

রোস্তভ শহর ছেড়ে যাওয়ার সময় প্রিগোজিনের একাধিক ছবি প্রকাশ হয়েছে সংবাদমাধ্যমে। তার উদ্দেশে উৎসুক জনতাকে হাত নাড়তে দেখা যায়। কেউ কেউ তার সঙ্গে সেলফিও তুলেন। ওয়াগনারের অন্য একটি দলকে দেখা যায় খোলা আকাশের দিকে গুলি ছুড়তে।

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, ক্রেমলিন ও লুকাশেঙ্কোর সমোঝোতর পর তিনি বেলারুশের উদ্দেশে রওনা হচ্ছেন। তার বাহিনী নিজ নিজ ক্যাম্পে ফিরে যাবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। তবে ওয়াগনার প্রধান প্রিগোজিন কবে, কখন বেলারুশে যাচ্ছে এ বিষয়টি এখনও স্পষ্ট নয়।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ওয়াগনার সামরিক বাহিনীর একটি অংশ, যারা সশস্ত্র বিদ্রোহে অংশগ্রহণের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে তারা চাইলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি পৌঁছাতে পারবে। সূত্র : বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া