মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৫৬ পূর্বাহ্ন

বুড়িগঙ্গার ৯০ ভাগ অবৈধ দখলমুক্ত

রিপোর্টারের নাম
আপডেট : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
বুড়িগঙ্গার ৯০ ভাগ অবৈধ দখলমুক্ত

বুড়িগঙ্গা নদীর ৯০ ভাগ অবৈধ দখল মুক্ত করার দাবি করেছে বিআইডাব্লিউটিএ। একই সঙ্গে ঢাকার চার নদীর প্রাণ ও নান্দনিকতা ফিরিয়ে আনতে টঙ্গী নদী বন্দর হতে ঢাকা পর্যন্ত বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু করা হয়েছে। অবৈধ দখল ও দূষণ থেকে নদী রক্ষায় এদিন নাগরিক প্রচেষ্টার অংশ হিসাবে অনুষ্ঠিত হয় ‘বুড়িগঙ্গা কার্নিভাল।

এমন দৃশ্য বুড়িগঙ্গা নদীতে যেনো সারা বছর দেখা যায়- সেই প্রত্যয়ে সুসজ্জিত নৌযান নিয়ে বুড়িগঙ্গার বুকে শোভাযাত্রা করা হয়।

ওয়াটার কিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ আয়োজনে শতাধিক সুসজ্জিত নৌকার বহর শোভাযাত্রা করে, বাবুবাজার ব্রিজ থেকে খোলামোড়া ঘাট পর্যন্ত। এমন আয়োজনে প্রাণচাঞ্চল্য ফিরে আসে নদী পাড়ের মানুষদেও মাঝে।

এই আয়োজনে আয়োজক ও বিশিষ্টজনেরা বলেন নদীকে যারা দুষণ ও দখল করছে তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সে জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে জানালেন আয়োজক সুলতানা কামাল ও কামরুল ইসলাম।

এদিকে, রাজধানীর চারপাশে বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু হয়েছে। টঙ্গী-আব্দুল্লাহপুর-কড্ডা ও কালীগঞ্জ পর্যন্ত চলাচল করবে এই স্পিডবোট। এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

পর্যায়ক্রমে যাত্রী চাহিদার ভিত্তিতে কড্ডা-গাবতলী এবং গাবতলী-সদরঘাট নৌরুটেও স্পিডবোট চালু করা হবে বলেও জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: