সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন

বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

পাঁচ দিনের সফরে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক ও একটি লেটার অব ইনটেন্ট সইয়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর থাইল্যান্ডে এটা প্রথম দ্বিপক্ষীয় সফর। ১৯৭২ সালের অক্টোবরে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল থাইল্যান্ড।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সফরকালে ব্যাংককের গভর্নমেন্ট হাউসে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা, পর্যটন খাতে সহযোগিতা, শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতা-বিষয়ক সমঝোতা স্মারক, সরকারি পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি ও মুক্তবাণিজ্য-সংক্রান্ত সম্মতিপত্র সই হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচ দিনের সফরে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ড যাবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ সফরে দেশটির সঙ্গে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক ও ১টি লেটার অব ইন্টেন্ট স্বাক্ষর হবে। জ্বালানি খাতেও সমঝোতা স্মারক সই হবে।

এসবের মধ্যে রয়েছে- অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি, জ্বালানি সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক, পর্যটন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক এবং মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরুর জন্য লেটার অব ইনটেন্ট।

আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন। একইসঙ্গে তাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়া হবে। একই দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এদিকে সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্তি পাওয়ার পর এমভি আব্দুল্লাহ জাহাজটি দুবাই পৌঁছেছে জানিয়ে মন্ত্রী বলেন, নাবিকরা সুস্থ আছেন। ২৩ নাবিককে নামিয়ে নতুন নাবিকদের ওঠানো হয়েছে জাহাজ পরিচালনার জন্য।

এছাড়া মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনারা আজ ফেরত যাচ্ছেন না বলে জানান ড. হাছান মাহমুদ। তিনি জানান, সেনাদের ফেরত পাঠাতে নতুন তারিখ নির্ধারণ হয়েছে বৃহস্পতিবার (২৫ এপ্রিল)। এর আগের দিন বুধবার মিয়ানমারের জাহাজ আসবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া