শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন

বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩
বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক : 

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা। রোববার (১৮ মে) রাতে দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কিলিচদারগলুকে হারিয়ে আবারও ক্ষমতার মসনদে বসলেন এরদোয়ান।

নির্বাচনে তার জয়লাভের খবর প্রকাশ হওয়ার পর বিশ্ব নেতাদের অভিনন্দন ও শুভেচ্ছা বার্তায় ভাসছেন এরদোয়ান। ২০ বছর ক্ষমতায় থাকার পর রাজনৈতিক ক্যারিয়ারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কাটিয়ে ওঠায় একের পর এক দেশ তাকে শুভেচ্ছা জানাচ্ছে। সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং শীর্ষ মার্কিন কূটনীতিক ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন নির্বাচনে বিজয়ের পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে তাদের অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

টুইটারে দেওয়া এক বার্তায় বাইডেন বলেছেন, আমি দ্বিপাক্ষিক ইস্যুতে এবং বৈশ্বিক চ্যালেঞ্জ ভাগ করে নেওয়ার বিষয়ে ন্যাটো মিত্র হিসাবে (এরদোয়ানের সাথে) একসাথে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তুরস্ককে সামরিক জোট ন্যাটোর মূল্যবান মিত্র এবং অংশীদার বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, আমি তুরস্কের জনগণের নির্বাচিত সরকারের সাথে আমাদের কাজ অব্যাহত রাখার জন্য উন্মুখ।

রোববারের রান-অফ নির্বাচনে ভোটদানের উচ্চ হার এবং তুরস্কের ‘দীর্ঘ গণতান্ত্রিক ঐতিহ্যের’ প্রশংসাও করেছেন ব্লিংকেন।

রাশিয়া

এদিকে নির্বাচনে জয়ের পর ‘প্রিয় বন্ধু’ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে এরদোয়ান ও তুরস্কের পররাষ্ট্রনীতির ভূয়সী প্রশংসাও করেছেন তিনি।

রয়টার্স বলছে, নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার পরপরই প্রেসিডেন্ট এরদোয়ানকে অভিনন্দন বার্তা পাঠান প্রেসিডেন্ট পুতিন। ক্রেমলিনের তথ্য অনুযায়ী- ওই বার্তায় পুতিন বলেন, নির্বাচনে বিজয় তুরস্কের সরকারপ্রধান হিসাবে আপনার নিঃস্বার্থ কাজের একটি স্বাভাবিক ফলাফল। একইসঙ্গে এই জয় রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে শক্তিশালী করার এবং স্বাধীন পররাষ্ট্রনীতি পরিচালনার জন্য তুরস্কের জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ। বন্ধুত্বপূর্ণ রুশ-তুর্কি সম্পর্ক শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার জন্য আপনার ব্যক্তিগত অবদানের অত্যন্ত প্রশংসা করি আমরা।

পুতিন বলেছেন, তিনি তুরস্কের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র – যা রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি গ্রুপ রোসাটমের মাধ্যমে নির্মিত হচ্ছে – এবং তুরস্কে প্রস্তাবিত গ্যাস হাবের মতো যৌথ প্রকল্পগুলোর দিকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন।

যুক্তরাজ্য

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, তিনি ‘ন্যাটো মিত্র হিসাবে নিরাপত্তা হুমকি মোকাবিলাসহ’ যুক্তরাজ্য এবং তুরস্কের মধ্যে ‘শক্তিশালী সহযোগিতার’ সম্পর্ক অব্যাহত রাখার বিষয়ে উন্মুখ।

ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন রোববারের নির্বাচনে জয়লাভের জন্য এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

মিশেল এক টুইট বার্তায় বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে অভিনন্দন। আগামী বছরগুলোতে ইইউ-তুরস্কের সম্পর্ক আরও গভীর করতে আপনার সাথে আবারও কাজ করার জন্য আমি উন্মুখ।

উরসুলা ভন ডার লেইনও এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন। সেখানে তিনি বলেছেন, ‘আমি ইইউ-তুরস্ক সম্পর্ক আরও গভীর করে গড়ে তোলার জন্য উন্মুখ হয়ে আছি। ইইউ এবং তুরস্ক উভয়ের জন্য, আমাদের জনগণের সুবিধার জন্য এই সম্পর্ককে এগিয়ে নেওয়ার কাজটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ।’

ইউক্রেন

এদিকে এরদোয়ানকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, তিনি ‘আমাদের দেশের সুবিধার জন্য কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা জোরদার করার’ আশা করেন।

এরদোয়ানের সরকার রাশিয়ান ক্ষেপণাস্ত্র-প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় যুক্তরাষ্ট্র মার্কিন নেতৃত্বাধীন ফাইটার-জেট প্রকল্প থেকে তুরস্ককে বের করে দেওয়ার হুমকি দিয়েছিল। তবে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর আঙ্কারা গুরুত্বপূর্ণ একটি চুক্তির মধ্যস্ততায় সহায়তা করে। আর এর ফলে ইউক্রেনীয় শস্য রপ্তানির সুযোগ সৃষ্টি হয় এবং বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়ানো সম্ভব হয়।

কাতার

নির্বাচনে জয়ের পর নতুন মেয়াদে এরদোয়ানের সাফল্য কামনা করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেছেন, আমার প্রিয় ভাই রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, আপনার বিজয়ের জন্য অভিনন্দন। আমি আপনার নতুন মেয়াদে আপনার সাফল্য কামনা করছি।

তিনি আরও বলেন, তুর্কি জনগণের অগ্রগতি ও সমৃদ্ধির ক্ষেত্রে এবং আমাদের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির মাধ্যমে আপনি এটি অর্জন করতে পারবেন।

জার্মানি

নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে জয়ের পর এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। এসময় উভয় দেশের জনগণ এবং অর্থনীতি কতটা ‘গভীরভাবে জড়িত’ তা উল্লেখ করে বলেছেন, একসাথে আমরা আমাদের অভিন্ন এজেন্ডাকে নতুন উদ্দীপনার সাথে এগিয়ে নিতে চাই!

সৌদি আরব

এরদোয়ানকে তার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য সৌদি আরবের বাদশাহ সালমান অভিনন্দন জানিয়েছেন বলে মধ্যপ্রাচ্যের এই দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো জানিয়েছে।

ফ্রান্স
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্স ও তুরস্ক ‘এগিয়ে যেতে থাকবে’।

ম্যাক্রোঁ টুইটারে লিখেছেন, ‘ফ্রান্স এবং তুরস্কের একসাথে মোকাবিলা করার জন্য বিশাল চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে ইউরোপে শান্তির প্রত্যাবর্তন, আমাদের ইউরো-আটলান্টিক জোটের ভবিষ্যৎ, ভূমধ্যসাগর ইস্যুও রয়েছে। প্রেসিডেন্ট এরদোয়ানকে আমি অভিনন্দন জানাই, আমরা এগিয়ে যেতে থাকব।’

আর্মেনিয়া

আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, তিনি দুই দেশের মধ্যে সম্পর্ক ‘পূর্ণ স্বাভাবিককরণের’ বিষয়ে কাজ করার জন্য উন্মুখ।

সুইডেন

সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন টুইটারের মাধ্যমে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। সেখানে তিনি জোর দিয়ে বলেছেন, দুই দেশের নিরাপত্তা তাদের ‘ভবিষ্যৎ অগ্রাধিকার’।

সিরিয়ায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টির (পিওয়াইডি) সদস্যদের নিরাপদ আশ্রয় দেওয়ার জন্য স্টকহোমকে অভিযুক্ত করার পরে এরদোয়ানের সরকার ন্যাটোতে যোগদানের ইস্যুতে সুইডেনের আবেদনে ভেটো দিয়েছিল। কারণ উভয়কেই আঙ্কারা সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে বিবেচনা করে থাকে।

ইসরায়েল

ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ বলেছেন, তিনি ‘এটাই বিশ্বাস করেন’ যে তিনি ও এরদোয়ান উভয় দেশের মধ্যে ‘ভালো সম্পর্ক জোরদার ও প্রসারিত করতে একসাথে কাজ চালিয়ে যাবেন’।

লিবিয়া

লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দিবেইবাহ রোববারের নির্বাচনে এরদোয়ানের বিজয়কে প্রেসিডেন্টের সফল প্রকল্প ও নীতির প্রতি তুর্কি জনগণের আস্থার পুনর্নবীকরণ হিসেবে বর্ণনা করেছেন।

মূলত দিবেইবাহের ত্রিপোলি-ভিত্তিক জাতীয় ঐক্য সরকারকে সমর্থন করছে তুরস্ক। অন্যদিকে লিবিয়ার পূর্বঞ্চলীয়-ভিত্তিক প্রতিদ্বন্দ্বী সরকারের বিরোধিতা করে থাকে আঙ্কারা।

হাঙ্গেরি

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান নির্বাচনে এরদোয়ানের প্রশ্নাতীত বিজয়কে স্বাগত জানিয়েছেন!

ব্রাজিল

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, নতুন মেয়াদে এরদোয়ান যেন তুরস্কের জনগণের জন্য ‘অনেক কাজ’ করতে পারে। লুলা টুইটারে লিখেছেন, ‘শান্তি, দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এবং বিশ্বের উন্নয়নে বিশ্বব্যাপী সহযোগিতায় ব্রাজিলের অংশীদারিত্বে আস্থা রাখতে পারেন এরদোয়ান।’

ইরান

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরদোয়ানের পুনরায় নির্বাচিত হওয়াকে ‘তুরস্কের জনগণের অব্যাহত মূল্যবান আস্থার নিদর্শন’ বলে অভিহিত করেছেন। তিনি আরও বলেছেন, ‘পরবর্তী পর্যায়ে তুরস্কের সাথে আমাদের সম্পর্ক ভালো প্রতিবেশী হিসেবে এবং পারস্পরিক স্বার্থের ভিত্তিতে অব্যাহত থাকবে।’

ফিলিস্তিন

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ নির্বাচনে বিজয়ের জন্য এরদোয়ান এবং তুর্কি জনগণকে অভিনন্দন জানিয়েছেন।

এছাড়া ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন: ‘নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য প্রেসিডেন্ট এরদোয়ানকে আমি অভিনন্দন জানাই এবং তুর্কি জনগণের সঠিক অবস্থানকে সাধুবাদ জানাই। আমরা আমাদের সংগ্রাম এবং জেরুজালেমের জন্য তাদের সমর্থন পেতে উন্মুখ।’

আজারবাইজান

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ফোনে এরদোয়ানকে অভিনন্দন জানানোর পাশাপাশি তাকে বাকু সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

সুদান

আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর বিরুদ্ধে লড়াইয়ে সুদানের সেনাবাহিনীর নেতৃত্বদানকারী সামরিক কমান্ডার জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান নতুন মেয়াদে জয়ী হওয়ার জন্য প্রেসিডেন্ট এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

সার্বিয়া

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক নির্বাচনে বিজয়ের জন্য এরদোয়ান এবং তুর্কি জনগণকে অভিনন্দন জানিয়েছেন।

পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এক টুইট বার্তায় বলেছেন, প্রেসিডেন্ট পদে এরদোয়ানের পুনরায় নির্বাচিত হওয়াটা ‘ঐতিহাসিক’ ঘটনা। তিনি বলেন, ‘তিনি (এরদোয়ান) নিপীড়িত মুসলমানদের জন্য শক্তির স্তম্ভ এবং তাদের অবিচ্ছেদ্য অধিকারের লড়াইয়ে সাহসী কণ্ঠস্বর।’

ভেনেজুয়েলা

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তিনি ‘ভাই এবং বন্ধু’ এরদোয়ানের ‘জয়’ উদযাপন করেছেন।

সংযুক্ত আরব আমিরাত

মধ্যপ্রাচ্যের যেসব নেতা এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানও আছেন।

আফগানিস্তান

আফগানিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মৌলভী আবদুল কবির বলেছেন: ‘তুরস্কের নির্বাচনে জয়ী হওয়া এবং তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমি প্রেসিডেন্ট এরদোয়ানকে অভিনন্দন জানাই।’

মাল্টা

মাল্টার পররাষ্ট্রমন্ত্রী ইয়ান বোর্গ বলেছেন: ‘প্রেসিডেন্ট এরদোয়ানের জন্য এই গুরুত্বপূর্ণ বিজয়ের ক্ষণে আমাদের আন্তরিক অভিনন্দন জানাচ্ছি’।

আলজেরিয়া

নতুন মেয়াদে জয়ী হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবোউন।

এরদোয়ান সমর্থকদের উল্লাস

এদিকে জয়ী হওয়ার খবরে প্রেসিডেন্ট প্রাসাদের আশপাশে এরদোয়ানের সমর্থকেরা উল্লাস করেছেন। বিবিসির প্রতিবেদনে দেখা গেছে, রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদের সামনে পতাকা হাতে এসেছেন এরদোয়ানের বিজয় উদযাপন করতে। এ সময় তারা বলেন, ‘তিনি দেশের পরিকাঠামো উন্নত করেছেন। দেশের প্রতিরক্ষা শিল্পে পণ্য উৎপাদন শুরু করেছেন।’

আঙ্কারায় বিজয় উদযাপন করতে বাড়ি থেকে বেরিয়ে আসা আলি তালিপ এবং আয়সে দম্পতির সঙ্গে কথা বলেছেন বিবিসির সাংবাদিক। তারা সন্তান এবং প্রতিবেশীদের সঙ্গে উল্লাস করছেন। আয়সে বলেন, ‘আমাদের মনে কোনো সংশয় ছিল না। আজ রাতে বাচ্চাদের নিয়ে বাইরে যত হালকা খাবার পাব খাব।’ তার স্বামী আলি তালিপ বলেন, ‘আমি খুশি যে, আমাদের সন্তানের ভবিষ্যৎ নিয়ে ভাবনা নেই।’

আলি তালিপ বলেন, ‘আগামী পাঁচ বছর আমাদের নেতা বিশ্বকে নেতৃত্ব দেবেন। বিশ্ব আমাদের দেখে ঈর্ষান্বিত হবে।’

আনাদোলু বলছে, ৯৭ শতাংশ ব্যালট বাক্স গণনা সম্পন্ন হয়েছে। এই গণনায় প্রেসিডেন্ট এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট।

গত ১৪ মে দেশটিতে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছিলেন। অন্যদিকে, তার প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু পান ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট।

আর জাতীয়তাবাদী রাজনীতিক হিসেবে পরিচিত সিনান ওগান পেয়েছিলেন ৫ দশমিক ১৭ শতাংশ ভোট। দ্বিতীয় দফার ভোটের আগে এরদোয়ানের প্রতি সমর্থন জানিয়েছেন তিনি।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু বলছে, প্রথম দফার নির্বাচনে তুরস্কের ৬ কোটি ৪০ লাখ ভোটারের মাঝে ৮৮ দশমিক ৮৪ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া