মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:৪৬ অপরাহ্ন

বিশ্বজুড়ে ঝুঁকিতে খাদ্য নিরাপত্তা

রিপোর্টারের নাম
আপডেট : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
বিশ্বজুড়ে ঝুঁকিতে খাদ্য নিরাপত্তা

বিশ্বের অনেক দেশেই খাদ্য সংকট দেখা দিয়েছে। জাতিসংঘের তথ্য মতে, বিশ্বের প্রায় ৩৪ কোটি ৫০ লাখ মানুষ খাদ্য সংকটে আছে। উৎপাদন কমে যাওয়া এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য শষ্যের রপ্তানি কমায় ঝুঁকিতে পড়েছে খাদ্য নিরাপত্তা। বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ চাল রপ্তানিকারক দেশ ভারতে উৎপাদন কমে যাওয়ায় নতুন সঙ্কটের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বিশ্বে চাল উৎপাদনে শীর্ষে চীন, তবে রপ্তানিতে এগিয়ে ভারত। বিশ্বজুড়ে চালের বাণিজ্যের প্রায় ৪০ শতাংশই আসে ভারত থেকে। কিন্তু কম বৃষ্টিপাত ও খরার কারণে চলতি মৌসুমে দেশটির চাল উৎপাদন কমেছে প্রায় ১৩ শতাংশ।

ইতোমধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িশ্যাসহ বেশ কয়েকটি চাল উৎপাদনকারী রাজ্যে গত দুই সপ্তাহে চালের দাম বেড়েছে ১০ শতাংশেরও বেশি। এতে চাল রপ্তানিতে ভারত বিধিনিষেধ আরোপ করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্লেষকরা। ইতিমধ্যে গম ও চিনি রপ্তানিতে নিয়ন্ত্রণ আরোপ করেছে ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম এবং মুদ্রাস্ফীতি যেখানে আকাশচুম্বী, তখন ভারতে চাল উৎপাদন কমে যাওয়া খাদ্য নিরাপত্তার জন্য নতুন হুমকি স্বরূপ।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে বিশ্বের দুর্ভিক্ষ-কবলিত দেশগুলোতে খাদ্য সংকট আরও বাড়তে পারে। জাতিসংঘ জানিয়েছে, খাদ্যপণ্যের উচ্চ মূল্য ও খাদ্য সংকট ২০০৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্যাপক আকার ধারণ করে। ২০২২ সালে এই সংকট আরও বেড়েছে। বর্তমানে বিশ্বজুড়ে ৩৪ কোটি ৫০ লাখ মানুষ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে রয়েছে। এই সংখ্যা আমেরিকার মোট জনসংখ্যার প্রায় সমান। শুধুমাত্র চলতি বছরেই খাদ্য সংকটে থাকা মানুষের সংখ্যা বেড়েছে ২৫ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: